নাজিব রাজাকের বাড়ি থেকে বিপুল অর্থ, স্বর্ণালংকার জব্দ

Najib Razak, house, money, gold jewelery, seized,
ad

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়িতে তল্লাশি চালিয়ে বৈদেশিক মুদ্রা সম্বলিত ২৮৪ বাক্স ভর্তি হাতব্যাগ, ৭২ ব্যাগ ভর্তি অর্থ, কয়েকশ বক্স বিলাসবহুল জিনিস ও স্বর্ণালংকার জব্দ করেছে পুলিশ।

শুক্রবার (১৮ মে) সকালে কুয়ালালামপুরে নাজিবের প্যাভিলিয়ন রেসিডেন্সে তল্লাশি চালিয়ে এসব জব্দ করে পুলিশ।

মালয়েশীয় পুলিশের বাণিজ্যিক অপরাধ ইউনিটের প্রধান দাতুক সেরি অমর সিংয়ের উদ্ধৃত দিয়ে খবরে বলা হয়, জব্দ করা ব্যাগগুলোতে থাকা জিনিসপত্রের মোট মূল্য কত তা এখনো জানা যায়নি। ১-এমডিবি কেলেঙ্কারি তদন্তের অংশ হিসেবে এই তল্লাশি চালানো হয়েছে বলে জানান তিনি।

Najib Razak, house, money, gold jewelery, seized,

২০০৯ সালে মালয়েশিয়ার অর্থনীতির উন্নয়নের জন্য ওয়ানএমডিবি তহবিল গঠন করা হয়। ওই তহবিলে ৩০০ কোটি ডলারের বেশি অর্থ ছিল। নাজিবের বিরুদ্ধে অভিযোগ, তিনি ওয়ানএমডিবি তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ আত্মসাৎ করেছেন। নাজিব অবশ্য শুরু থেকেই সব অভিযোগ অস্বীকার করেছেন। পুলিশ বলছে কুয়ালালামপুরে নাজিবের অ্যাপার্টমেন্টে চালানো এসব অভিযান ওয়ানএমডিবির তদন্তের অংশ।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পরই মাহাথির মোহাম্মদ নাজিবের বিরুদ্ধে আবারও দুর্নীতি তদন্ত শুরুর ঘোষণা দেন। তিনি বলেন, তার বিশ্বাস আত্মসাৎ হওয়া অর্থ ফিরিয়ে আনা সম্ভব হবে। নাজিব রাজাক এবং তার স্ত্রীর বিদেশে সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নাজিবের অফিস, ব্যক্তিগত বাসভবন এবং তার বেশ কিছু অ্যাপার্টমেন্টে অভিযান চালানো হয়েছে।

এদিকে, কোনো ধরনের পরোয়ানা ছাড়া নাজিব পরিবারকে হেনেস্তা করতে এই অভিযান পরিচালিত হচ্ছে বলে অভিযোগ করে তার আইনজীবী বলেন, যেসব জিনিস জব্দ করা হচ্ছে সেগুলো হয়তো তেমন মূল্যবান কিছু না। কিন্তু যেভাবে সেটা প্রচার করা হচ্ছে তাতে সবার মনে আমার মক্কেলকে নিয়ে নেতিবাচক ছবি তৈরি হচ্ছে।

ad