বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ যারা

japan
ad

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিধর দেশের তালিকায় বেশ কয়েকটি দেশের উন্নয়ন ও অবনমন হলেও গত বছরের মতো এবারও শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দুই নম্বরে আছে রাশিয়া ও তিন নম্বরে আছে চীন। সেরা দশে জায়গা হয়েছে এশিয়ার মোট চারটি দেশের।

ইউএস নিউজ ও ওয়ার্ল্ড রিপোর্ট যৌথ সমীক্ষা শেষে এই তথ্য প্রকাশ করেছে। প্রতি বছরই তারা এই তালিকাটি প্রকাশ করে আসছে।

এবার মোট ৮০টি দেশের উপর তারা সমীক্ষা চালায়। দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক, ভূতাত্বিক এবং সামরিক শক্তি বিবেচনা করা হয় সমীক্ষাতে।

তালিকার শীষে আছে যারা:

১. যুক্তরাষ্ট্র: ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের বাণিজ্যে বিশাল ধাক্কা খেলেও এখনো অন্য দেশের চেয়ে এগিয়ে তারা। তবে দেশটির রাজনৈতিক পরিবেশ আগের চেয়ে খারাপ হয়েছে। কমেছে সামরিক খাতে অর্থ বরাদ্দ।

২. রাশিয়া: পুতিন নতুন মেয়াদে দায়িত্ব নেয়ার পর রাশিয়ার রাজনৈতিক পরিস্থিতি আগের চেয়ে স্থিতিশীল হয়েছে। বেড়েছে সামরিক খাতে ব্যয়। মোট জিডিপির ৫.৪% তারা ব্যয় করছে সামরিক খাতে।

৩. চীন: এশিয়ার বৃহত্তম দেশটির অর্থনীতি খুব দ্রুত উন্নতি করলেও দেশে বাড়ছে দারিদ্রতার হার। তাছা দেশটিতে নেই রাজনৈতিক এবং মিডিয়ার স্বাধীনতা।

৪. জার্মানি: পাওয়ার র‌্যাঙ্কিংয়ে যুক্তরাজ্যকে পেছনে ফেলে চার নম্বরে উঠে এসেছে বর্তমানে ইউরোপের লিডার জার্মানি। দেশটির অর্থনীতি এবং রাজনৈতিক পরিস্থিতি গত বছরের তুলনায় বেশ উন্নতি করেছে।

৫. যুক্তরাজ্য: ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার পর যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি ও রাজনীতি বেশ টালটমাল অবস্থায় আছে। যে কারণে এ বছর তাদের র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে।

এরপর ছয় নম্বরে আছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ফ্রান্স, সাতে আছে এশিয়ার জাপান, আটে ইসরায়েল, নয়ে সৌদি আরব ও দশে আরব আমিরাত।

ইরান আছে ১৩ নম্বরে , তুরস্ক ১৪, ভারত ১৫ আর পাকিস্তান আছে ২২ নম্বরে।

ad