ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে

india pakistan
ad

আন্তর্জাতিক ডেস্ক: ভারত ও পাকিস্তান সীমান্তে উত্তেজনা কিছুতেই কমছে না। গত মাসে দু’পক্ষ সীমান্তে সংঘর্ষ বিরতির চুক্তি করলেও এক সপ্তাহ পরেই ভেঙে যায়। এরপর প্রায় প্রতিদিনই সংঘর্ষে জড়িয়ে পড়ছে দুই পক্ষের সেনারা। তারা হামলার জন্য একে অপরকে দোষারোপ করছে।

রবিবার (৩ জুন) জম্মুর আখনূর সেক্টরের প্রাগওয়াল এলাকায় সংঘর্ষে দুই বিএসএফ সদস্য নিহত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, পাকিস্তানি সেনারা আজ ভোরে বিনা প্ররোচনায় আন্তর্জাতিক সীমান্তের ওপার থেকে যুদ্ধবিরতি ভেঙে নির্বিচারে গুলিবর্ষণ করে।এ সময় ফরোয়ার্ড পোস্টে মোতায়েন দুই বিএসএফ জওয়ান জখম হন। পরে অন্য সদস্যরা তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এ ঘটনার পর পাল্টা জবাব দিতে শুরু করে ভারতীয় সেনারা। এতে দু’পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি শুরু হয়। থেমে থেমে এ গোলাগুলি এখনো চলছে।  গোলাগুলির কারণে সীমান্ত থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিচ্ছে ভারত। ওই এলাকার সব স্কুলও বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে, আগে গুলিবর্ষণের কথা অস্বীকার করেছে পাকিস্তান। তাদের দাবি ভারত আগে হামলা চালিয়েছে। পরে তারা হামলার জবাব দেয়। এ ঘটনায় তাদের এক সেনা সদস্যসহ তিনজন বেসামরিক লোক আহত হয়েছে।

জম্মু কাশ্মীর সীমান্ত এলাকায় ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা চলে আসছে প্রায় ১ বছর ধরে। প্রায় প্রতিদিনই সীমান্ত এলাকায় দু’পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটছে। এসব সংঘর্ষে ব্যবহার করা হচ্ছে মর্টারসহ ভারি অস্ত্রও। এসব সংঘর্ষে অন্তত সেনা সদস্যসহ অর্ধশতাধিক লোক নিহত হয়েছে।

ad