মার্কিন রণতরীর নিখোঁজ ৭ সেনার লাশ উদ্ধার

US, warship, 7 soldiers, dead body, recovered
ad

আন্তর্জাতিক ডেস্ক: জাপান সাগরে ফিলিপাইনের পতকাবাহী একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি রণতরীর সংঘর্ষের ঘটনায় ওই জাহাজের নিখোঁজ সাত সেনার লাশ রণতরীর ক্ষতিগ্রস্ত অংশের ভেতর থেকে উদ্ধার করা হয়েছে।

স্থানীয় সময় রবিবার (১৮ জুন) রণতরীটি জাপানের একটি নৌ ঘাঁটিতে ফেরার পর ওই সাত সেনার লাশ উদ্ধার করা হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

নিহত সেনাদের লাশগুলো সনাক্তকরণের জন্য জাপানের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। নিহতদের পরিচয় পরে জানানো হবে বলেও টুইটবার্তায় উল্লেখ করা হয়েছে।

টুইটবার্তায় আরও জানানো হয়, জাহাজটির কিছু কিছু জায়গা দিয়ে পানি ঢুকে গেছে। কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। নৌ বাহিনীর ১৫৪ মিটার লম্বা জাহাজটি নিজস্ব জ্বালানি ও ইঞ্জিন ব্যবহার করেই বর্তমানে ইয়োকোসুকার দিকে এগোচ্ছে খুব ধীর গতিতে।

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়, নিহতদের পরিবারকে খবর জানানো হয়েছে এবং এ দুঃসময়ে তাদের যথাযথ সাহায্য করা হচ্ছে।

মার্কিন নৌবাহিনীর এক কর্মকর্তা সিএনএনকে জানান, দুর্ঘটনার পর জাহাজটি পানিতে তলিয়ে যাচ্ছিল। কিন্তু জাহাজের নাবিকরা পানি সেচে এটাকে স্থিতিশীল রাখার চেষ্টা করেন। দুর্ঘটনায় আহত চারজনের সহায়তায় এগিয়ে আসে জাপানের কোস্টগার্ডের একটি হেলিকপ্টার।

মার্কিন রণতরীর সঙ্গে সংঘর্ষে জড়ানো ফিলিপাইনের জাহাজটির নাম এসিএক্স ক্রিস্টাল। জাহাজ ট্র্যাকিং ওয়েবসাইট মেরিন ট্রাফিক ডটকম জানিয়েছে, এসিএক্স ক্রিস্টাল জাহাজের ওজন ২৯ হাজার ৬০ টন। সংঘর্ষে ফিলিপাইনের জাহাজটিও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউএসএস ফিৎজগেরাল্ড হচ্ছে বিশ্বের সবচেয়ে আধুনিক যুদ্ধজাহাজগুলোর একটি। এতে খুবই উচ্চ মানের এবং অত্যাধুনিক প্রযুক্তির রাডার ব্যবস্থা রয়েছে। এরপরও কেন ২২২ মিটার লম্বা ওই পণ্যবাহী জাহাজের সঙ্গে এমন একটি ধাক্কা এড়াতে পারল না– সেটাই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, শনিবার (১৭ জুন) স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে টোকিও উপসাগরের দক্ষিণে এবং বন্দর নগরী ইয়োকোসুকা থেকে ১০৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে নৌবাহিনীর ডেস্ট্রোয়ার ইউএসএস ফিৎজগেরাল্ডের সঙ্গে ফিলিপাইনের পণ্যবাহী জাহাজ এসিএক্স ক্রিস্টালের এই সংঘর্ঘ হয়। হেলিকপ্টার থেকে তোলা ছবিতে দেখা গেছে, ডেস্ট্রয়ার জাহাজটির ডানদিকে ব্যাপক ক্ষতি হয়েছে ওই ধাক্কায়।

ad