‘রাজক্ষমায়’ মুক্তি পেলেন আনোয়ার ইব্রাহিম

free, Anwar Ibrahim,
ad

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান রাজনীতিক ও পরবর্তী প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে ‘রাজক্ষমায়’ জেল থেকে মুক্তি দেয়া হয়েছে।

বুধবার (১৬ মে) সকালে রাজধানী কুয়ালালামপুরের যে হাসপাতালে বন্দী অবস্থায় চিকিৎসাধীন ছিলেন আনোয়ার, সেখান থেকে তিনি বেরিয়ে আসেন।

মুক্তির পর হাসপাতালের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে কথা বলে তিনি রাজপ্রাসাদে গেছেন। মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পারতুয়ান আগং আগেই প্রধানমন্ত্রীর মাধ্যমে আনোয়ার ইব্রাহিমকে কারা মুক্তির পর সাক্ষাতের জন্য রাজপ্রাসাদে আমন্ত্রণ জানিয়েছিলেন।

তিন বছর আগে সমকামিতার জন্য কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের অতীতের ঘনিষ্ঠ এই মিত্র। আগামীতে তার হাতে প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তর করার ঘোষণা দিয়েছেন মাহাথির।

নির্বাচনে জিতেই মাহাথির বলেছিলেন, তিনি আগামী দুই বছরের মধ্যে পদ ছেড়ে দেবেন এবং তখন আনোয়ার ইব্রাহিমই পরবর্তী প্রধানমন্ত্রী হবেন। শপথ নিয়ে মাহাথির আরও বলেছিলেন, দ্রুতই আনোয়ারের মুক্তি নিশ্চিত করবেন তিনি।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে এক সময়ে বন্ধুত্ব ও তার মন্ত্রীসভায় যোগ দেয়ার পর ১৯৯৩ সাল থেকে ৫ বছর উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন আনোয়ার ইব্রাহিম। এরপর ১৯৯৮ সালে দুই নেতার মধ্যে বিরোধ দেখা দিলে আনোয়ারের বিরুদ্ধে ‘সমকামিতার মামলা দিয়ে’ জেলে ঢুকান মাহাথির।

ad