রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

Russia, presidential election, voting, ongoing,
ad

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। 

রবিবার (১৮ মার্চ) স্থানীয় সময় সকাল ৮টায় সেখানে ভোটগ্রহণ শুরু হয় এবং তা রাত ৮টা পর্যন্ত একটানা চলবে।

নির্বাচনে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- ভ্লাদিমির পুতিন, পাভেল গ্রুদিনিইন, গ্রিগোরি ইয়াভিলিনস্কি, কেসেনিইয়া সাবচাক, বরিস তিতোভ, সেরগেই বাবুরিন, ভ্লাদিমির ঝিরিনোভস্কি ও মাক্সিম সুরাইকিন।

বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই নির্বাচনেও অংশ নিচ্ছেন। রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির নির্বাচনে অংশগ্রহণে নিষেধাজ্ঞা থাকায় পুতিনের কোনো শক্তিশালী প্রতিদ্বন্দ্বী নেই এই নির্বাচনে। তাই ধরেই নেয়া হয়েছে এবারও রাশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন পুতিন।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত ও দুর্গম এলাকায় বসবাসরত রুশ নাগরিকদের অনেকেই এরই মধ্যে ভোট দিয়েছেন। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সহযোগিতায় স্থানীয় প্রশাসন, রুশ দূতাবাস ও কনসূলার অফিসের সমন্বয়ে অস্থায়ী ভোটকেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়।

রাশিয়ান পাবলিক ওপিনিয়ন রিসার্চ সেন্টারের (ভিছেইওএম) প্রকাশিত সর্বশেষ এক জরিপে দেখা যায়, প্রায় ৭০ শতাংশ রুশ ভোটার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আবার প্রেসিডেন্ট হিসেবে চান।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আসন্ন নির্বাচন নিয়ে কথা বলেন পুতিন। এ সময় তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ইচ্ছের কথা জানান। সমর্থন চান রাজনৈতিক দল ও সুশীল সমাজের কাছে।

ভ্লাদিমির পুতিন বলেন, ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেবো। যারা আমার আদর্শ ধারণ করেন এবং আমার ওপর আস্থা রাখেন, সেসব রাজনৈতিক দল ও সংগঠনের সমর্থন প্রত্যাশা রাখছি। জনগণের সমর্থন কামনা করছি।

ad