রয়টার্সের জরিপ, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন পদ্ধতি জাল

ad

বেশির ভাগ মার্কিন নাগরিকদের মতামতঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পদ্ধতি জাল এবং সেখানে খুব সহজেই প্রতারণা করা হয় বলে মতামত দিয়েছেন দেশটির বেশির ভাগ নাগরিক। তাদের মতে,এই প্রক্রিয়ার পরিবর্তন করা উচিত। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক জরিপে এই ফলাফল পাওয়া গিয়েছে। গত বুধবার বার্তা সংস্থাটি এই প্রতিবেদন প্রকাশ করে।

রাজনৈতিক দলগুলোর মধ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী বার্নি স্যান্ডার্স এই অভিযোগ করেছেন কয়েকবার।

গত ২১ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত এক অনলাইন জরিপ চালানো হয়,যেখানে সমান সংখ্যক ডেমোক্র্যাট এবং রিপাবলিকান সমর্থকদের আওতাভুক্ত করা হয়েছে। প্রকাশিত জরিপের ফলাফল অনুযায়ী ৫১ শতাংশ ভোটার মনে করেন,কিছু কিছু প্রার্থীর ক্ষেত্রে এই পদ্ধতিতে প্রতারনার আশ্রয় নেওয়া হয়। ৭১ শতাংশ ভোটারের মতে,প্রত্যক্ষ ভোটে দলগুলোর প্রার্থী মনোনয়ন করা উচিত। ২৭ শতাংশ মার্কিন নাগরিক প্রেসিডেন্ট নির্বাচনের এই প্রক্রিয়া সম্পর্কে অবহিত নয়। আর ৪৪ শতাংশ মনে করেন,এই নির্বাচনে কেন ডেলিগেটদের অন্তর্ভুক্ত করা হয়। প্রায় অর্ধেক নাগরিকদের অভিমত,মনোনয়নের এই বাছাই প্রক্রিয়া একদিনে মধ্যে শেষ করা উচিত।

ad