শি জিনপিং দ্বিতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট

Xi Jinping, second term, China, President,
ad

আন্তর্জাতিক ডেস্ক: শি জিনপিং পার্লামেন্টের ভোটে দ্বিতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

শনিবার (১৭ মার্চ) চীনের রাবার স্ট্যাম্প সাদৃশ পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে তাকে দ্বিতীয় মেয়াদের পুনর্বির্বাচিত করেছে। নির্বাচনে মোট ২ হাজার ৯৭০টি ভোটের সবগুলোই পান শি জিনপিং।

দেশটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন দুর্নীতিবিরোধী সংস্থার সাবেক প্রধান ওয়াং কিশান। তিনি ২ হাজার ৯৬৯টি ভোট পান। যেখানে মাত্র একজন ভোটার তার বিরুদ্ধে ভোট দেন।

এর আগে ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট জিনপিং ২৯৫২ ভোট পান। ওই সময় একজন তার বিপক্ষে ও অন্য তিনজন পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন। ৯৯.৮৬ শতাংশ ভোটই পড়ে জিনপিংয়ের পক্ষে।

এদিকে, শি জিনপিং আবারও চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে অভিনন্দন জানিয়েছেন।

পুতিন এক বার্তায় বলেন, এনপিসির এই নিয়োগের মাধ্যমে আরও একবার আপনার উচ্চ মর্যাদা প্রমাণিত হলো। এটা চীনের ক্রমবর্ধমান অর্থনীতি ও সামাজিক উন্নয়ন এবং আন্তর্জাতিক অঙ্গনে চীনের জাতীয় স্বার্থ সুরক্ষায় আপনার অবদানের স্বীকৃতি।

পুতিন বলেন, সাম্প্রতিক বছরগুলোতে আমরা দুটি বড় দেশের মধ্যে কিভাবে সাম্যতার ভিত্তিতে দ্বিপক্ষীয় স্বার্থের ব্যাপক উন্নয়ন ঘটানো যায় তার বাস্তব উদাহরণ তৈরি করেছি। আমি নিশ্চিত যে যৌথ প্রয়াসের মাধ্যমে আমরা রুশ-চীনের সমন্বিত কৌশলগত অংশীদারিত্বের সহযোগিতা আরও জোরদার করতে পারবো।

আরও পড়ুন: চীনের আজীবন প্রেসিডেন্ট শি জিনপিং

ad