সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে আলোচনার আহ্বান জাতিসংঘের

ad

সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকে জরুরিভাবে আলোচনায় বসতে সর্বোচ্চ পর্যায়ের হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্টাফেন ডি মিস্তুরে বলেছেন সংশয়াপন্ন শান্তি প্রক্রিয়া ফেব্রুয়ারিতে যুদ্ধবিরতি প্রসঙ্গে যে একমত পোষণ করেছিল সেটা এখন মৃত প্রায়। অস্ত্রবিরতি সত্ত্বেও সাম্প্রতিক দিনগুলোতে সিরিয়া সহিংসতা আরও তীব্রতর হয়েছে তিনি বলেন শান্তি আলোচনা কার্যকর হয়নি।

অস্ত্রবিরতি সত্ত্বেও বুধবার পূর্ব আলেপ্পোর কাছাকাছি একটি আবাসিক ভবনে এবং একটি হাসপাতালে হামলায় কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে হোয়াইট হেলমেট নামে একটি বেসামরিক প্রতিরক্ষা স্বেচ্ছাসেবক দল ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, মৃতদের মধ্যে শিশু এবং নারী অন্তর্ভুক্ত ছিল।

স্টাফেন ডি মিস্তুরে বলেন,গত ৪৮ ঘন্টা গড়ে প্রতি ২৫ মিনিটে একজন সিরিয়ানকে হত্যা করা হয়েছে এবং প্রতি ১৩ মিনিটে একজন আহত হয়েছেন । তিনি আরও বলেন,আমরা উপেক্ষা করতে পারি না এবং আমরা তা উপেক্ষা করি নাসম-অধিকার ও নারী প্রধান প্রতিষ্ঠানে সমান প্রতিনিধিত্ব একটি নতুন সিরিয়া গঠনে খুবই অপরিহার্য বিষয় বলে উল্লেখ করেন।

এখনও প্রধান প্রধান ইস্যুতে অনেক মতভেদ আছে তারপরও এখনই পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরো ভয়ংকর হতে পারে বলে তিনি মনে করেন। ২০১১ সালের সূত্রমতেসিরিয়ার তিক্ত গৃহযুদ্ধে ২,৭০,০০০ জনের বেশী নিহত হয়েছে এবং লক্ষ লক্ষ মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছে। 

সুত্রঃ বিবিসি

ad