সিরিয়ায় সুনিপুণভাবে আঘাত হানা হয়েছে: ট্রাম্প

Syria, USA-UK-France, bomb attacks,
ad

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার ‘মিশন সফলভাবে সম্পন্ন’ হয়েছে বলে দাবি করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন সিরিয়ায় সুনিপুণভাবে আঘাত হানা হয়েছে।

শনিবার (১৪ এপ্রিল) এক টুইটার বার্তায় ট্রাম্প লিখেন, গতরাতে সুনিপুণভাবে আঘাত হানা হয়েছে। ফ্রান্স ও যুক্তরাজ্যকে ধন্যবাদ তাদের প্রজ্ঞা ও চমৎকার সেনাবাহিনীর ক্ষমতার জন্য। এর চেয়ে ভালো ফল পাওয়া সম্ভব না। মিশন সফলভাবে সম্পন্ন।

আসাদ সরকার সিরিয়ায় আবার রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে আরও হামলার হুমকি দিয়ে ট্রাম্প বলেন, সিরিয়ায় নতুন করে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হলে যুক্তরাষ্ট্র আবারও হামলা চালাবে। এজন্য তার দেশ প্রস্তুত রয়েছে।

একইদিন শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়াকে এক হাত নিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি বলেন, আসাদ সরকার ভবিষ্যতে রাসায়নিক অস্ত্রের ‘লাল দাগ’ অতিক্রম করলে আবারও হামলা চালাবে যুক্তরাষ্ট্র।

তবে এ হামলার পর ব্রিটিশ পার্লামেন্টে সমালোচনার মুখে পড়েছেন দেশটির প্রধানমন্ত্রী টেরেসা মে। বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, সিরিয়ায় হামলার আগে পার্লামেন্টের অনুমতি নেওয়া উচিত ছিল মে’র।

এদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেন, বহিরাগতদের এ হামলা সিরিয়াকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে আরো শক্তিশালী করবে।

রাশিয়া এ অভিযানের বিরোধিতা করে বলেছে, এটি আন্তর্জাতিক ও জাতিসংঘ আইনের লঙ্ঘন। এর জবাব দেয়া হবে।

ad