সুস্থ আছে সেই থাই ফুটবলাররা

thailand-cave-boy
ad

আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের একটি গুহায় ১৭ দিন আটকে থাকার পর বিশেষ অভিযানে উদ্ধার ১২ ফুটবলার ও তাদের কোচ এখন সুস্থ আছেন। তবে ১৭ দিন ঠিকমতো খাবার না খেতে না পারায় তারা প্রত্যেকে প্রায় দুই কেজি করে ওজন হারিয়েছে।

থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিদর্শক থংচাই লের্টউইলাইরতনাপং বলেছেন, তারা ভালো অবস্থায় আছে এবং চাপের মধ্যে নেই। গুহার মধ্যেও ওই শিশুদের ভাল যত্ন নেওয়া হয়েছিল। অধিকাংশ বালকই গড়ে ২ কেজির মত ওজন হারিয়েছে। খুব দ্রুতই তারা সুস্থ হয়ে উঠবে।

তিনি জানান, মঙ্গলবার শেষ যে দলটিকে উদ্ধার করা হয়েছে তাদের একজনের ফুসফুসে সংক্রমণ ধরা পড়েছে এবং পুরো দলের সবাইকে জলাতঙ্ক ও টিটেনাসের টিকা দেওয়া হয়েছে। তাদের সর্বোচ্চ চিকিৎসা দেয়া হচ্ছে। আরেকটু সুস্থ হলেই সকলকে তাদের পরিবারের সাথে দেখা করার সুযোগ দেয়া হবে।

তিনি আরও জানান, উদ্ধার হওয়া কিশোররা এখন নরম খাবার খেতে পারছে। তবে তাদের এখন ঝাল বা ভারী কোনো খাবার দেয়া হচ্ছে না। শিশুরা অনেকেই থাই ফ্রাইড রাইস খেতে চেয়েছে। কিন্তু তাদের শারীরিক অবস্থা বিবেচনা করে এখন এসব খাবার দেয়া হচ্ছে না।

গত ২৩ জুন ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি।

এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ মুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়।

নিখোঁজের নয়দিন পর ২ জুলাই দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ড নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন। ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিল।

রবিবার (৮ জুলাই) চারজন এবং সোমবার (৯ জুলাই) চালানো অভিযানে মোট আটজনকে গুহা থেকে উদ্ধার করা হয়। আর মঙ্গলবার (১০ জুলাই) বাকি পাঁচজনকে উদ্ধারের মধ্যদিয়ে শেষ হয় এই অভিযান।

বিবিসি জানায়, প্রায় চার কিলোমিটার দীর্ঘ ও আঁকাবাঁকা সুড়ঙ্গের ভেতর দিয়ে শিশুদের বাইরে আনার জন্য ডুবুরিরা নানা ধরনের যন্ত্রপাতি ব্যবহার করেছেন। প্রতিটি শিশুর সঙ্গে দুজন করে ডুবুরি ছিল।

১৩ জন বিদেশী ডুবুরি এবং থাইল্যান্ডের রাজকীয় নেভির পাঁচজন সিল সদস্য সফলভাবে এই অভিযান শেষ করেছেন। এই অভিযানে অংশ নেয় দেশ বিদেশের াারও ৭২ ডুবুরি।

ad