ইফতারে থাকুক সুস্বাদু ‘মুরগীর মাংসের বড়া’

'মুরগীর মাংসের বড়া'
ad

জাগরণ ডেস্ক: সাধারণত ইফতারে মাংসের তৈরি খাবার একটু কমই রাখা হয়, কারণ হচ্ছে মাংসের তৈরি যে কোনো খাবার বানানো অনেক বেশি ঝামেলার। তবে ঝটপট ইফতারের প্লেটে হাজির করা যায় অত্যন্ত সুস্বাদু মুরগীর মাংসের বড়া। তাহলে জেনে নিন খুব সহজ এই রেসিপিটি।

উপকরণ:

এক কাপ হাড় ছাড়া মুরগীর মাংস, চার পিছ পাউরুটি, একটি ডিম- দুইটি পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি ঝাল বুঝে, এক চা চামচ কাবাব মসলা, সামান্য টেস্টিং সল্ট, লবণ স্বাদমতো, বিস্কুটের গুঁড়ো প্রয়োজন মতো।

পদ্ধতি:

১/ প্রথমে মাংস পানিতে নরম করে সেদ্ধ করে নিন। এরপর মাংস একটু পিষে নিলেই আঁশ আলাদা হয়ে যাবে। এভাবে মাংস প্রস্তুত করে ফেলুন।

২/ এরপর মাংসে পেঁয়াজ, মরিচ, আদা-রসুন বাটা, কাবাব মসলা, টেস্টিং সল্ট লবণ এবং পানিতে ডুবিয়ে পাউরুটি নরম করে মাংসে দিয়ে ভালো করে মাখাতে থাকুন।

৩/ একটি ডিম ভেঙে মিশ্রণে দিয়ে দিন এবং ভালো করে মাখিয়ে নিন। ডিম দেয়ার পর যদি মিশ্রণ অনেক নরম হয়ে যায় তাহলে আরও পাউরুটির পিছ দিতে পারেন।

৪/ মাখানো প্রয়োজন মতো হলে অল্প করে মিশ্রণ নিয়ে হাতের তালুতে দিয়ে নিয়ের পছন্দমতো আকৃতি দিন এবং বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিয়ে অল্প তেলে দুপাশ লালচে করে ভেজে নিন।

৫/ একটি কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝেড়ে নিয়ে ইফতারের টেবিলে পরিবেশন করুন সুস্বাদু মুরগীর মাংসের বড়া।

ad