গরমে সুস্থ থাকবেন যেভাবে

hot temperature
ad

জাগরণ ডেস্ক: গত কয়েকদিনে গরমের মাত্রা বেড়েছে। গরমে প্রাণ ওষ্ঠাগত, ঘামছে মানুষ, জন্মাচ্ছে নানারকম রোগও। কিন্তু তাই বলে তো বসে থাকলে তো চলবে না। এই গরমেও থাকতে হবে ঠিকঠাক। আসুন জেনে নিই গরমে ভালো থাকার কয়েকটি উপায়-

পানি, পানি ও পানি:
গরমকালে শরীরে সবসময় পানির জোগান বজায় রাখতে হবে। তাই প্রচুর পরিমাণে পানি খেতে হবে। কারণে-অকারণে পানি খেতে হবে।

সব কাজ নয়:
গরমে মানুষ খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। ঘাম আকারে শরীর থেকে বেরিয়ে যায় অনেক শক্তি। তাই গরমের সময় যেসব কাজে বেশি শক্তি হয়, সেসব কাজ এড়িয়ে চলুন বা খুব বেশি প্রয়োজন ছাড়া করবেন না।

গোসল করুন একাধিকবার:
সবচেয়ে ভালো হয় যদি ঠাণ্ডা বাথটাবে চুপচাপ শুয়ে থাকেন এবং মাঝে মাঝে সেখানে ছুড়তে থাকেন হাত-পা। তা সম্ভব না হলে দিনে দু’তিনবার গোসল করুন। শরীরে তেলজাতীয় কিছু মাখবেন না। সময় একটু বেশি নিয়ে গোসল করুন।

খুব প্রয়োজন ছাড়া বাইরে নয়:
গরমে যত কম সম্ভব বাড়ির বাইরে বেরোন। এসিতে থাকলে শরীরে উত্তাপ কম তৈরি হয়।

বিশ্রাম নিন:
গরমের সময় শরীর খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে বলে বেশি বিশ্রামের প্রয়োজন হয়। ঘুম যাতে পর্যাপ্ত হয় সেদিকেও খেয়াল রাখুন।

ফল খান বেশি করে:
গরমের সময় কখনই বাসি খাবার খাবেন না। যত সম্ভব টাটকা খাবার খান। মেনুতে অবশ্যই রাখুন ফল এবং ফলের রস।

দেখে রাখুন বাচ্চাদের:
বাচ্চা ও বয়স্কদের এই সময় অসুস্থ হওয়ার ঝুকি বেশি থাকে। তাই বাড়ির বাচ্চা ও বয়স্কদের নিয়মিত ডাক্তারি পরীক্ষা করাতে ভুলবেন না। শুধু তাই নয়, বারতি খেয়াল রাখুন আপনার বাড়ির পোষ্যটিরও।

ছায়ায় থাকুন:
যতক্ষণ বাড়ির বাইরে থাকবেন তখন খেয়াল রাখবেন যাতে বেশি সময় ছায়ায় থাকা যায়।

হালকা ঢিলেঢালা পোশাক:
গরমে যতটা সম্ভব হালকা পোষাক পরুন। বেশি জাঁকজমক পোষাক শরীরে বেশি উত্তাপ তৈরি করে। তাই হালকা ঢিলে ঢালা পোষাকই আরামদায়ক। ফ্যাশন করুন হালকা পোষাকে।

কড়া সুগন্ধি নয়:
যদি গরম বেশি পড়ে তাহলে ভারী ও কড়া সুগদ্ধি মাখবেন না। এতে শরীরে গরম লাগার ভাব বেড়ে যাবে। এ সময় একেবারে হালকা সুগন্ধি ব্যবহার করা ভালো।

ধূমপান নয়:
সিগারেটের অভ্যাস থাকলে ত্যাগ করুন। ধূমপানে শরীর আরো গরম হয়ে উঠবে। বাড়ে ত্বকের শুষ্কতা। বরং তার বদলে খান একটি করে ভিটামিন সি ট্যাবলেট। সজীব লাগবে নিজেকে।

সানগ্লাস:
ত্বকে মেখে চলুন সানস্ক্রিন ক্রিম বা লোশন। রোদে বাইরে বেরোলেই সানগ্লাস পরে নেবেন। কিন্তু খেয়াল রাখবেন সানগ্লাসটি যেন চোখের সাথে মানানসই হয়। বেছে নিন সবুজ রঙের কাচ। বাদামি রঙের কাচ হলে ভালো হয়। এসব কাচ সূর্যালোক প্রতিহত করবে।

মেঝেতে শুয়ে পড়ুন:
ফোমের বিছানা কিংবা জাজিম, তোশক গুটিয়ে রাখুন। ভালো করে ধুয়ে মুছে সটান করে শুয়ে পড়ুন মেঝের ওপর। আপনার কোমরে কিংবা পিঠে ব্যথা থাকলে তো সোনায় সোহাগা। গরম তাড়ানোর পাশাপাশি ব্যথার চিকিৎসাও হয়ে গেল। মেঝের শীতল অনুভূতি শীতল করে তুলবে আপনার শরীরকে। চমৎকার ঘুম হবে। মাথার ওপর অবিরাম রাখুন ফ্যান।

কম পান করুন:
গরমের সময় বেশি মদ্যপান না করাই ভাল। সূত্র: লাইফ হ্যাক

ad