চা পাতা দিয়ে যেভাবে চুল কালো করবেন

tea
ad

জাগরণ ডেস্ক: অনেকেরই দেখা যায় চুল রং হারিয়ে ধূসর হয়ে যাচ্ছে। চুলের রং ফিরিয়ে আনার জন্য তাই ব্যবহার করতে হচ্ছে ক্যামিকেল। যার উপকারের চাইতে ক্ষতিটাই বেশি। তবে গবেষকরা বলছেন, খুব সহজেই চা পাতা দিয়ে আপনি আপনার হারিয়ে যাওয়া চুলের রং ফিরিয়ে আনতে পারবেন। যাতে থাকবে না কোনো ক্ষতির সম্ভাবনা।

যেভাবে চা পাতা ব্যেবহার করে চুলের রং ফিরিয়ে আনবেন:

লিকার চা: লিকার চা ট্যানিক অ্যাসিডে পরিপূর্ণ থাকায় চুল কালো করতে সাহায্য করে। ৬ চামচ বা ৬টি টি-ব্যাগ দিয়ে কড়া লিকার চা তৈরি করুন। তারপর পানি ঠাণ্ডা হলে সেটি দিয়ে চুলে লাগান। এই অবস্থায় আধঘণ্টা রেখে দিন। তারপর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। এমন কয়েক সপ্তাহ চালু রাখুন। আপনার চুলের রং ফিরে আসবে।

কফি-চা: চায়ের সঙ্গে কফি মিশিয়ে লাগালেও ফল পাওয়া যায়। সাধারণত কফি ব্যবহার করলে গাঢ় বাদামী রঙের চুল পাওয়া যায়। অনেকেই চুলে রং করতে হেনার সঙ্গে কফি ব্যবহার করেন। কিন্তু কফির সঙ্গে চা মিশিয়ে লাগালে সেই রং অনেকদিন টেকে। এরজন্য তিনটি টি-ব্যাগ তিন কাপ জলে ফোটাতে হবে। তাতে তিন চামচ কফি মেশাতে হবে। গোটা মিশ্রণটি ৫ মিনিট ফোটাতে হবে। এরপর সেই মিশ্রণটি ঠান্ডা করে চুলে দিন। একঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

চায়ের পানি: চা শুধু চুলে লাগিয়ে রাখলে যতটা রং হবে চা দিয়ে ফের একবার চুল ধুলে রং আরও গাঢ় হবে। প্রথমে চা দিয়ে চুল ধুয়ে মিনিট ১৫-২০ রাখুন। তারপর ফের চা দিয়ে ২-৩ বার চুল ধুয়ে ফেলুন। এর ফলে কালো রং দীর্ঘস্থায়ী হবে।

চা ও তুলসি পাতা: ৫ চামচ চায়ের সঙ্গে ৫টি তুলসী পাতা ফুটিয়ে নিন। তারপর সেই মিশ্রণটি চুলে দিন। এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। এর ফলে যেমন চুলে রং হবে, তেমনই খুসকি থেকেও রক্ষা পাওয়া যাবে।

ad