কিডনি ভালো রাখতে যেসব খাবার খাবেন

আমাদের অনেকেই কিডনির সমস্যায় ভুগছেন। কিডনির সমস্যা প্রথম দিকে বোঝা যায় না। তবে যখন সমস্যা প্রকোট হয় তখন আপনার নানাবিধ শরীরিক সমস্যা দেখা দেয়।

অনেকের কিডনি নষ্ট হয়ে গেলে নতুন করে কিডনি প্রতিস্থাপন করে থাকে। কিডনি প্রতিস্থাপন ও চিকিৎসা সবই কষ্টদায়ক। তাই যে কোনো রোগ থেকে বাঁচার সহজ উপায় হচ্ছে রোগ সম্পর্কে জানা ও সচেতন থাকা।

রোগা আক্রান্ত হওয়ার চেয়ে রোগ প্রতিরোধ উত্তম বলে জানান চিকিৎসকেরা।

তবে কিছু খাবার আছে যা কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। এই খাবারগুলো নিয়মিত খেলে কিডনি রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়।

আসুন জেনে নেই যেসব খাবার খেলে কিডনি ভালো থাকে।

১. পেঁয়াজে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনোয়েড রয়েছে, যা রক্তের চর্বি দূর করে। ফলে কিডনি সুস্থ থাকে। পেঁয়াজে পটাশিয়াম, প্রোটিন আছে যা কিডনির জন্য অনেক উপকারী।

২.রসুন ইনফ্লেমেটরি ও কোলেস্টেরল কমাতে বেশ কাজ করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় দেহের প্রদাহ দূর করে থাকে। সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে হার্ট ও কিডনি ভালো থাকে।

৪. আপেল উচ্চ আঁশযুক্ত খাবার। আপেল কাঁচা বা রান্না করে অথবা প্রতিদিন এক গ্লাস আপেলের জুস খেলে কিডনি ভালো থাকবে।

৫.বাঁধাকপিতে থাকা ভিটামিন বি৬, সি, কে, ফাইবার, ফলিক অ্যাসিড কিডনির ফাংশন উন্নত করে।

৬.কিডনি সুস্থ রাখতে খেতে পারেন লাল ক্যাপসিকাম। লাল ক্যাপসিকামে পটাশিয়াম আছে যা কিডনি সুস্থ রাখতে সাহায্য করে।

৭. ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। এতে প্রচুর পরিমাণে ফসফরাস ও অ্যামিনো এসিড আছে যা কিডনি রোগ প্রতিরোধ করে কিডনি সুস্থ রাখে।

৮. ২০০৮ সালে প্রকাশিত আমেরিকান জার্নাল অব কিডনি ডিজিসের মতে, মাছ দেহে প্রোটিনের চাহিদা পূরণ করে। মাছে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে যা ইনফ্লামেশন হ্রাস করে এবং কিডনি সুস্থ রাখে।

৯. রক্তে শর্করার মাত্রা কমাতে দারুচিনি খুব ভালো কাজ করে। এছাড়া কিডনি ফাংশনারেও উন্নতি ঘটায়।

১০. চেরিতে থাকা ভিটামিন সি, ভিটামিন কে, ফলেট, ভিটামিন বি৬ ও ম্যাগনেসিয়াম শরীরে প্রবেশ করার পর কিডনি ফাংশানের মারাত্মক উন্নতি ঘটায়।

মন্তব্য লিখুন :