যে খাবারগুলো সকালে খালি পেটে খাবেন না

অনেকের সকালে ঘুম থেকে উঠে খিদে লেগে যায়। তড়িঘড়ি করে সামনে যা পান তা-ই খেয়ে ফেলেন। কিন্তু কোনো বাছবিচার না করেই খাবার খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এমন কয়েকটি খাবার আছে যা সকালে খালি পেটে ভুলেও খাওয়া ঠিক নয়। দেখে নেই সেই খাবারগুলি কী।

কলা: সকালে একেবারে খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। হজমসহায়ক কলায় রয়েছে প্রচুর ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম। খালি পেটে কলা খেলে এসব উপাদান রক্তে অন্য উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে। যা হৃৎপিণ্ড ও রক্তের ধমনির জন্য ক্ষতিকর।

টমেটো: টমেটো খালি পেটে একদম ঠিক নয়। পুষ্টিগুণে ভরপুর টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পেকটিন ও ট্যানিক অ্যাসিড। খালি পেটে টমেটো খেলে পেকটিন ও ট্যানিক অ্যাসিডের সঙ্গে গ্যাস্ট্রিক অ্যাসিডের বিক্রিয়া ঘটে থাকে। এতে পাকস্থলীতে পাথর হয়। এ ছাড়া খালি পেটে টমেটো খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

কমলা: খালি পেটে টকজাতীয় কিংবা ‘সাইট্রাস’ (কমলা) ধরনের ফল পরিহার করাই ভালো। টকজাতীয় ফল কমলায় প্রচুর অ্যাসিড থাকে। এতে পেট ও বুক জ্বালাপোড়া করে এবং গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়।

চা: খালি পেটে চা খেলে শরীরে সেরাটোনিনের কমতি ঘটায়, ফলে সারা দিন মন-মেজাজ খারাপ থাকতে পারে। খালি পেটে চা খেলে বুকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টির পাশাপাশি হজমেও ব্যাঘাত ঘটায়। চা গ্যাস্ট্রিক রস ক্ষরণের মাত্রা বাড়ায়। এতে হজমপ্রক্রিয়ায় অসুবিধা হয় এবং গ্যাসের উদ্রেক ঘটে।

দই: খালি পেটে দুগ্ধজাত খাবার না খাওয়াই ভালো। দই খালি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করে। এতে অ্যাসিডিটির সৃষ্টি হয়।

ঝাল মাংস: অনেকে সকালে ঝাল মাংস খান। তবে পেট খালি থাকলে বেশি ঝাল খাবার থেকে দূরে থাকা নিরাপদ। ঝাল তরকারিতে অ্যাসিডিক বিক্রিয়ার সৃষ্টি হয়, যা খালি পেটে অসহনীয় জ্বালাপোড়া তৈরি করে।

মন্তব্য লিখুন :