দ্রুত মোটা হওয়ার ৫ উপায়

লিকলিকে চিকন বা পাতলা শরীর আমাদের কারোই কাম্য হতে পারে না। এমন শরীর দেখতেও মানানসই নয়। এ জন্য অনেকসময়ই কটাক্ষের শিকার হতে হয়। আবার অতিরিক্ত ফিনফিনে শরীরের জন্য কর্মজীবনেও ভোগান্তি পোহাতে হয়। অনেক সময় দেখা যায় স্ব্যাস্থের কারণে ভালো চাকরি হচ্ছে না।

তাহলে এখন কথা হল চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি? বিজ্ঞান বলছে, নিয়মিত শরীর চর্চার মাধ্যমে সব অসম্ভবকে সম্ভব করা যায়। সে জন্য আপনাকে মানতে হবে কিছু নিয়ম।

ফাস্ট ফুড খাবার:  সফট ড্রিংক এবং ফ্যাটি খাবার খেলে স্বাস্থ্য মোটা হয়। এতে বেশি পরিমাণে ইনসুলিন থাকে। ইনসুলিন আমাদের হরমোন তৈরি করে। যার সাহায্যে আমাদের শরীরে র্কাবোহাইড্রটে, প্রোটিন এবং ফ্যাট জমে। যখন ফ্যাটি ফুডস্ খাবেন, তখন বেশি পানি পান করুন। সফট ড্রিংক নয়। এটা খেলে আপনি ফ্যাটি ফুড খেতে পারবেন না। এতে করে আপনার চিকন স্বাস্থ্য খুব তাড়াতাড়ি মোটা হয়ে যাবে।

সময় মতো খাবার:  প্রতিদিন একটা সময় ধরে খাবার খাবেন। সকালে খুব তারাতারি ঘুম থেকে উঠে এক ঘন্টার মধ্যে সকালের নাস্তা শেষ করুন। সকালে প্রচুর পরমাণে খেয়ে নিতে পারেন। বার্গার, ভাজা খাবার, চিকেন, ফাস্ট ফুড, ব্রস্টে খেলেও ক্ষতি নেই। তবে তেলজাতীয় খাবার থেকে একটু দূরে থাকাই ভালো। চেষ্টা করবেন সকালে বেশি বেশি ভাত খেতে। সাথে নিয়মিত দুইটি ডিম খেতে পারেন।

প্রচুর ফল খান:  ফল পুষ্টিকর খাবার। কেননা এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি। প্রতিদিন প্রচুর পরিমাণে ফল এবং ফলরে রস খান। ফলের তৈরি বিভিন্ন সিরাপ, গাম, জ্যাম, জ্যালি এগুলো বেশি বেশি করে খান। এতে যথেষ্ট পরিমাণে ফ্যাট আছে যা আপনার স্বাস্থ্য মোটা করবে।

পুষ্টিকর খাবার ও নিয়মিত ঘুম:  যদি নিয়মিত পুষ্টিকর খাবার খান এবং রাতের ঘুম ঠিক রাখেন, তাহলে আপনি তাড়াতাড়ি আপনার স্বাস্থ্য মোটা করতে পারবেন। ঠিকমতো না ঘুমাতে পারলে আপনার শরীর প্রয়োজনীয় ক্যালরী ধরে রাখতে পারে না। রাতে খুব তাড়াতাড়ি খাওয়া শেষ করুন এবং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। অভ্যাস করুন সকাল সকাল উঠার।

সামনে যা পাবেন তাই খাবেন: মোটা হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পেট ভর্তি রাখা। পেট খালি হলে সামনে যা পাবেন তাই খেয়ে নিন। মূল কথা হলো কোনোমতেই পেট খালি রাখা যাবে না। এ জন্য সবসময় সাথে কাজু বাদাম ও কলা রাখতে পারেন। এই দুটি উপাদান দ্রুত ওজন বাড়াবে।

এসবে করেও যদি কোনো উপকার না পান তাহলে অবশ্য্যই বিশেষজ্ঞ চিকিৎসক দেখান।

মন্তব্য লিখুন :