দাতের ক্ষয় রোধে যা করবেন

দাঁতের সমস্যায় কম বেশি সবাই ভোগেন।  একটু অসতর্ক হলেই দাঁতে না ধরনের সমস্যা দেখা দেয়।  এর মধ্যে ডেন্টাল ক্যারিজ বা ক্ষয় জটিল সমস্যা। দাঁতের ক্ষয়রোগের কারণ ও প্রতিকার নিয়ে সম্পর্কে বলবো এ প্রতিবেদনে।

সাধারণত যে কোনো ধরনের মিষ্টি খাবার, চিনিযুক্ত খাবার, চকলেট, চুইংগাম, ক্যান্ডি ইত্যাদি খাওয়ার পর মুখে এক ধরনের অ্যাসিড তৈরি হয়, যা ধীরে ধীরে দাঁতের ওপরের শক্ত আবরণ ‘এনামেল’ ক্ষয় করে থাকে।  

যারা এসব খাবার বেশি খায় তাদের ক্ষেত্রে এনামেল ক্ষয় হয়ে দাঁতে ছিদ্র বা গর্ত তৈরি হয়। দাঁতের মধ্যে গর্ত বা ক্যাভিটি হলে তাতে ময়লা ও খাদ্য কণা জমে, ফলে সংক্রমণ হয়।  শিশুদের এ গর্ত বা ক্যাভিটি হলে তারা ব্যথায় কষ্ট পায় ও কিছু খেতে গেলেই দাঁত শিরশির করে ওঠে।

ডেন্টাল ক্যারিজ প্রাথমিক অবস্থায় খুবই ছোট কালো গর্তের মতো দেখায়।  এ অবস্থায় কোনো ব্যথা বা অসুবিধা না থাকায় রোগীরা, বিশেষ করে শিশুরা বুঝে উঠতে পারে না যে গর্ত তৈরি হচ্ছে।  জটিলতা হওয়ার পরই কেবল ধরা পড়ে।

কী করবেন

ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া- যেসব উপাদান দাঁত ভালো রাখতে সহায়তা করে তার মধ্যে অন্যতম ক্যালসিয়াম। নিয়মিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। এতে দাঁত থাকবে শক্ত ও মজবুত।

ভেষজ পেস্ট- অনেকেই দাঁত ব্রাশ করার জন্য পেস্টকে এতোটা গুরুত্ব দেয় না। যেকোনো ধরনের পেস্ট পেলেই ব্যবহার করে থাকেন। কিন্তু দাঁতের ক্ষয় রোধের জন্য সচেতন থাকতে হবে পেস্টের ব্যাপারেও। সে ক্ষেত্রে ভেষজ পেস্ট উত্তম।

লবণ পানির ব্যবহার- নিয়মিত লবণ মিশ্রিত পানিতে গার্গল করলে দাঁতের ক্ষয় রোধ করা অনেকটাই সম্ভব। এছাড়াও এতে আছে নানা উপকারিতা।

দিনে অন্তত দুইবার দাঁত ব্রাশ করুন- অনেকেই শুধু সকালে দাঁত ব্রাশ করেন। শুধু সকালে নয়, রাতেও ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করা দরকার। অন্তত প্রতিদিন সকাল ও রাতে দাঁত ব্রাশ করার অভ্যাস গড়ে তুলেন এতে দাঁতের গুনগত মান ভালো থাকবে।

ক্ষতিকর খাবারকে না বলুন- অতিরিক্ত মিষ্টি খাবার, ঠাণ্ডা পানীয়, চকোলেট, ফাস্টফুড যতটা সম্ভব এড়িয়ে চলুন। এতে দাঁত ক্ষয়ের সমস্যা অনেকটাই কমে যাবে। পরিবর্তে এমন খাবার খান যেটা দাঁতের জন্য দরকারি।

মাউথ ফ্রেশনারের ব্যবহার- অনেকের মুখেই দুর্গন্ধের সমস্যা আছে। এই সমস্যা নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েন অনেকেই। এটি থেকে বাঁচতে নিয়মিত দাঁত ব্রাশ করার পাশাপাশি মাউথ ফ্রেশনার ব্যবহার করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।