করোনা গেলেও থেকে যাচ্ছে যেসব সমস্যা

গবেষকরা বলছেন, আর কয়েক বছর পর করোনাভাইরাস শক্তি হারিয়ে সাধারণ জ্বরে পরিণত হবে। তবে সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, করোনা সেরে গেলেও এর লক্ষণ মানুষের শরীরে থেকেই যাচ্ছে। খবর ইয়নের।

কিছুদিন আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা প্রকাশ পেয়েছে পিএলওএস মেডিসিন জার্নালে। গবষণাটি করা হয়েছে বিশাল পরিসরে। এর জন্য যুক্তরাষ্ট্রে করোনা থেকে সুস্থ হয়েছেন এমন ২ লাখ ৭০ হাজার মানুষের উপর সার্ভে করা হয়েছে। সেখানে দেখা গেছে তিন জনের মধ্যে একজন অর্থাৎ ৩৭ শতাংশের ক্ষেত্রে করোনা সেরে যাওয়ার তিন থেকে ছয় মাস পর্যন্ত লক্ষণগুলো থেকে যাচ্ছে। এসব লক্ষণের মধ্যে অন্যতম হলো-ক্লান্তি, শরীরের বিভিন্ন অংশে ব্যথা, শ্বাসকষ্ট বা গন্ধ কম পাওয়া।

তবে লিঙ্গ ও বয়সভেদে এসব লক্ষণের স্থায়ীত্ব ও ধরন ভিন্ন রকম। পুরুষ এবং বয়স্কদের মধ্যে স্মৃতিশক্তি সমস্যা ও শ্বাসকষ্ট এবং কম বয়সী ও নারীদের মধ্যে মাথা ব্যথা, হতাশা এবং পেটের সমস্যা স্থায়ী হচ্ছে। একই সাথে করোনায় আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের মস্তিস্কজনিত বিভিন্ন সমস্যা যেমন ভুলে যাওয়া, সবকিছু এলোমেলো মনে হওয়া এবং ক্লান্তিবোধ থেকে যাচ্ছে। তবে করোনায় আক্রান্ত হয়েও যারা হাসপাতালে ভর্তি হননি, তাদের অনেকেই এসব সমস্যা থেকে মুক্ত ছিলেন বলে জানাচ্ছে গবেষণাটি।

এই গবেষণাটির প্রশংসা করে বিশেষজ্ঞরা বলছেন, এটি বিস্তৃত পরিসরে এবং খুব ভালোভাবে পরিচালিত হয়েছে। অনেক গুরুত্বপূর্ণ বিষয়ও উঠে এসেছে এর মধ্যে।