এক সবজিতেই ৭ রোগের সমাধান!

শীতকালীন বিভিন্ন সবজির মধ্যে মুলা অন্যতম। অনেকের কাছেই এই সবজি বেশ প্রিয়, আবার অনেকে এটি দেখলে নাক সিটকান। যারা মুলা খান না তারা কিন্তু ঠকছেন। অর্থাৎ মুলায় থাকা একাধিক পুষ্টিগুণ কিন্তু শরীরের জন্য অনেক উপকারী।


মুলায় বিভিন্ন ধরনের মিনারেলস পাওয়া যায়। এতে ফাইটোকেমিক্যালস পাওয়া যায়, যা বিভিন্ন রোগ থেকে দূরে রাখে।ভিটামিন সি সমৃদ্ধ শীতকালীন এই সবজিতে থাকে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। যা ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। জেনে নিন এই সবজি খেলে কোন কোন রোগের সমাধান পাবেন-


রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে


মুলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এছাড়া মুলায় বিশেষ ধরনের অ্যান্টি-হাইপারটেনসিভ থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।


জন্ডিস সারায়


মুলায় থাকা পুষ্টিগুণ রক্তে বিলিরুবিন নিয়ন্ত্রণ করে ও দেহে অক্সিজেনের সরবরাহ বাড়ায়। এছাড়া এটি রক্ত পরিশোধন করে।


কিডনির জন্য উপকারী


মুলা কিডনির স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। কিডনির যে কোনো সমস্যা সারাতে নিয়মিত পাতে রাখুন এই সবজি।


সর্দি-জ্বর সারায়


শীতে সবচেয়ে বেশি যে শারীরিক সমস্যায় কমবেশি সবাই ভোগেন তা হলো সর্দি-জ্বর। শীতের এ সময় নিয়মিত মুলা খেলে এই সমস্যা কমে। এছাড়া মুলায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বিভিন্ন রোগ থেকে দূরে রাখে।


গ্যাসের সমস্যার সমাধানে


অনেকের ভুল ধারণা আছে, মুলা খেলে গ্যাস্ট্রিকের সমস্যা আরও বাড়ে। এছাড়া হজম প্রক্রিয়ার জন্যও এটি খুবই ভাল। এতে উচ্চ পরিমাণে ফাইবার আছে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।


ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে


ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। মুলা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। সূত্র: বোল্ডস্কাই