ইসির ভোটার হালনাগাদের তথ্য সংগ্রহ শুরু ২৫ জুলাই

Election commision
ad

জাগরণ ডেস্ক: নির্বাচন কমিশন (ইসি) আগামী ২৫ জুলাই থেকে দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ শুরু করতে যাচ্ছে। ২০১৮ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হচ্ছে, বাড়ি বাড়ি গিয়ে তাদের তথ্য সংগ্রহ করা হবে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আব্দুল বাতেন জানান, ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য একসঙ্গে ২০১৫ সালে নেয়া হয়েছিল। অনেকের অনাগ্রহে তখন নিবন্ধনের হার কম ছিল। এবার হালনাগাদে বাদপড়াদের অন্তর্ভুক্ত করা হবে; পাশাপাশি মৃত ভোটারের নাম বাদ দেয়া হবে।

ইসির নির্বাচন সমন্বয় শাখার একজন কর্মকর্তা জানান, ভোটার তালিকা হালনাগাদের জন্য ২৫ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত সারাদেশে তথ্য সংগ্রহের সূচি প্রস্তাব করা হয়েছে। এর ভিত্তিতে কমিশন তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, নিবন্ধন কর্মকর্তা নিয়োগ ও প্রয়োজনীয় কারিগরী সহযোগীতার জন্য বাজেট অনুমোদন করবে।

তিনি বলেন, এই ধাপে ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে। এই নির্দেশনা শিগগিরই মাঠ পর্যায়ের সকল উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা ও রেজিস্ট্রেশন অফিসারের পাঠানো হবে।

জানাগেছে, প্রস্তাবিত সূচি অনুযায়ী, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও সুপার ভাইজারদের যাচাই কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৯ অগাস্ট। এরপর ২০ অগাস্ট থেকে ২২ অক্টোবর নাগরিকদের নিবন্ধন চলবে। ঈদুল আজহা ও পূজার ছুটি এর আওতায় থাকবে না। আগামী বছর ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

ad