কয়লা দুর্নীতি: কাজ শুরু করেছে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে গঠিত কমিটি

Boropukuria
ad

স্থানীয় প্রতিনিধি: দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ইয়ার্ড থেকে বিপুল পরিমাণ কয়লা চুরির ঘটনায় প্রধানমন্ত্রীর কার্যালয় গঠিত ৫ সদস্যের তদন্ত কমিটি তাদের কার্যক্রম শুরু করেছে।

তদন্ত কমিটি বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুর ১২টার দিকে কয়লা খনিতে এসে আনুষ্ঠানিকভাবে তদন্ত কার্যক্রম শুরু করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহা-পরিচালক (প্রশাসন-ডিজি) খলিলুর রহমানকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- পেট্রোবাংলার পরিচালক (মাইন অপারেশন) মো. কামরুজ্জামান, যুগ্ম সচিব নাজমুল হক, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ডক্টর মো. শহীদ চৌধুরী ও পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহানুল হক।

গত ১৯ জুলাই খনির ইয়ার্ড থেকে ১ লাখ ৪৪ হাজার ৬৬৪ মে.টন কয়লা চুরির ঘটনাটি ধরা পড়ে। এ ঘটনায় বড়পুকুরিয়া কয়লা খনির সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদ, মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) নুরুজ্জামান চৌধুরী ও উপ-মহাব্যবস্থাপক (স্টোর) খালেদুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়।

কয়লা খনি কোম্পানি সচিব ও মহাব্যবস্থাপক (প্রশাসন) আবুল কাশেম প্রধানিয়াকে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড সিরাজগঞ্জে বদলি করা হয়। খনির এই তিন উচ্চপদস্থ কর্মকর্তাসহ ১৯ কর্মকর্তার নামে দুর্নীতি দমন আইনে পার্বতীপুর মডেল থানায় গত ২৪ জুলাই একটি মামলা দায়ের করা হয়।

ad