জাবিতে ভিসি অফিস ঘেরাও করেছে শিক্ষকরা

jabi
ad

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির অফিস অবরুদ্ধ করে রেখেছে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ।

বৃহস্পতিবার (৩ মে) সকাল ৮টা থেকে শিক্ষক লাঞ্ছনার বিচার, উপাচার্য নিয়োগের আইন, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, অবৈধভাবে প্রক্টরিয়াল বডি, ডিন-প্রভোস্ট অপসারণ ও নিয়োগের প্রতিবাদে এবং অবিলম্বে জাকসু ও উপাচার্য প্যানেল নির্বাচনসহ একাধিক দাবিতে ভিসি অফিস অবরুদ্ধ করে তারা।

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, আমরা সবসময় চেয়েছি বিশ্ববিদ্যালয় পরিচালিত হবে আইন অনুসারে গণতান্ত্রিক পন্থায়। কিন্তু ন্যায্য এ দাবি আদায়ের আন্দোলন করতে গেলে তাদের কতিপয় শিক্ষক আমাদের লাঞ্ছিত করেন। ভিসিপন্থী হওয়ায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।আমরা এর বিচার দাবি করছি।

প্রসঙ্গত, গত ১৭ এপ্রিল সর্বাত্মক ধর্মঘটের কর্মসূচি পালনের অংশ হিসাবে পরবিহন ডিপোতে তালা দিতে গেলে ভিসিবিরোধী শিক্ষকদের বাঁধা দেয় ভিসিপন্থী শিক্ষকরা। একপর্যায়ে তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। ওই দিন ভিসিবিরোধী শিক্ষকরা দাবি করেন এ ঘটনায় তাদের একাধিক শিক্ষক লাঞ্চনার স্বীকার হয়েছে।

মূলত অধ্যাপক ড. ফারজানা ইসলামের দ্বিতীয় মেয়াদে ভিসি নিয়োগের পর থেকেই সাবেক ভিসি ড. শরীফ এনামুল কবির পন্থী শিক্ষকরা তার অপসারণের দাবিতে একের পর এক কর্মসূচি দিয়ে আসছে। তাদের দাবি উপাচার্যের দ্বিতীয় মেয়াদের এই নিয়োগ বিশ্ববিদ্যালয় আইন পরিপন্থী। ।ভিসি তার অনুসারীদের বিভিন্ন সূযোগ সুবিধা দিতে অন্যান্য শিক্ষকদের সাথে অগণতান্ত্রিক আচরণ করছে বলেও অভিযোগ তাদের।

উল্লেখ্য, ভিসিবিরোধী এবং ভিসিপন্থী উভয় শিক্ষকরাই নিজেদের আওয়ামীপন্থী শিক্ষক হিসাবে দাবি করেন।

ad