ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

Dhaka University, admission test, start up,
ad

জাগরণ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে চলতি বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে ৫৩টি কেন্দ্রে এই পরীক্ষা চলে।

ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজ।

এর আগে সকাল সাড়ে ৯টা থেকে কেন্দ্রগুলোতে প্রবেশ করে ভর্তিচ্ছুরা। পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। এছাড়াও শিক্ষার্থীদের প্রবেশমুখে মেটাল ডিটেক্টর বসানো হয়। পাশাপাশি পরীক্ষার সময় ভ্রাম্যমাণ আদালতও দায়িত্ব পালন করে।

গ’ ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে এবার ভর্তিচ্ছুর সংখ্যা ২৯ হাজার ৩১১ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ভর্তির লড়াইয়ে ছিলেন ২৪ জন।

সব মিলিয়ে বিশ্ববিদ্যারয়ের পাঁচটি ইউনিটে ৭ হাজার ১২৩ আসনের বিপরীতে মোট ২ লাখ ৬৩ হাজার ৩৯ জন আবেদন করেছে এবার। এই হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী থাকছেন ৩৭ জন।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ১১টা চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তির আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.eis.du.ac.bd) থেকে জানা যাবে।

ad