দক্ষিণাঞ্চলের ৬ রুটে আবারও বাস চলাচল বন্ধ

Jagoran- Southern, 6 routes, buses, closures,
ad

স্থানীয় প্রতিনিধি: দুই মালিক সমিতির দ্বন্দ্বের কারণে আবারও বরিশালের সঙ্গে ঝালকাঠিসহ ছয় রুটে সরাসরি বাস চলাচল বন্ধ করা হয়েছে।

বুধবার (১ আগস্ট) সকাল থেকে ঝালকাঠি বাস ও মিনিবাস মালিক সমিতির পক্ষ থেকে বরিশালের কোনো বাস ঝালকাঠির সীমানায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

জানা যায়, দুই মালিক সমিতির দ্বন্দ্বের কারণে গত বছরের ১৮ ডিসেম্বর থেকে প্রায় ছয় মাস এ রুটে সরাসরি বাস চলাচল বন্ধ ছিল। এ অবস্থায় দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ নেয় বরিশাল বিভাগীয় কমিশনার।

গত ১৩ জুন বিভাগীয় কমিশনারের উপস্থিতিতে দুই মালিক সমিতির মধ্যে সমঝোতা হয়। ঝালকাঠি মালিক সমিতির দাবি মেনে নেওয়া হলে ১৪ জুন থেকে পুনরায় চালু হয় এসব রুটে বাস চলাচল।

কিন্তু ওই বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন করছে না বরিশাল বাস মালিক সমিতি। সিদ্ধান্ত অনুযায়ী ঝালকাঠি মালিক সমিতির বাস বরিশাল থেকে পটুয়াখালী-বরগুনা ও কুয়াকাটা রুটে চলতে দেয়া হচ্ছে না। এতে পুনরায় দুই মালিক সমিতির মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

ফলে বুধবার সকাল থেকে বরিশাল থেকে খুলনা, পিরোজপুর, ঝালকাঠি, মঠবাড়িয়া, পাথরঘাটাসহ দক্ষিণের বিভিন্ন রুটের বাসগুলো বরিশালের রূপাতলীর বাসস্ট্যান্ডের চার কিলোমিটার আগে ঝালকাঠির কালিজিরা অস্থায়ী বাসস্ট্যান্ডে থামানো হচ্ছে। সেখান থেকে ছোট যানবাহনে করে ঝুঁকি নিয়ে যাত্রীদের বরিশালে যেতে হচ্ছে। আবার বরিশাল থেকে আসা যাত্রীদেরও একই সমস্যায় পড়তে হয়।

এতে বিশেষ করে শিশু ও বয়স্ক লোকদের চরম অসুবিধায় পড়তে হচ্ছে। গুণতে হচ্ছে অতিরিক্ত খরচ, নষ্ট হচ্ছে সময়।

ঝালকাঠির বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন আহম্মেদ বলেন, বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও কুয়াকাটা সড়কে তারা ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত। তাই দাবি পূরণ না হওয়া পর্যন্ত বরিশালের কোনো বাস ঝালকাঠির সড়ক ব্যবহার করতে পারবে না।

ad