ভাস্কর্য অপসারণ ও শ্যামল কান্তিকে হয়রানির প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ

New York, sculpture removal, Shyam Kanti, Protests,
ad

নিউইয়র্ক প্রতিনিধি: সুপ্রিম কোর্ট চত্ত্বর থেকে লেডি জাস্টিসিয়ার ভাস্কর্য অপসারণ এবং নারায়ণগঞ্জের শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে গ্রেপ্তার ও হয়রানির প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা।

শুক্রবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় এ বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকার ব্যানারে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হলেও প্রবাসের প্রগতিশীল বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এতে অংশ নেন। বিক্ষোভ সমাবেশ থেকে বক্তারা সাম্প্রদায়িক শক্তির উত্থান বন্ধে সরকারকে অসাম্প্রদায়িক চেতনা অক্ষুন্ন রাখার আহ্বান জানান।

শিল্পী টিপু আলম সমাবেশস্থলে বিশাল ক্যানভাসে ছবি এঁকে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদ জানান। এছাড়া, গান ও কবিতা আবৃত্তির মাধ্যমেও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিবাদ জানান নিউইয়র্কের শিল্পী সমাজ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকার সভাপতি মিথুন আহমেদের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জনপ্রিয় ব্যান্ড তারকা মাকসুদ ও অভিনেত্রী লুৎফুন নাহার লতা।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্র সফররত জার্মান প্রবাসী লেখক ও সাংবাদিক নাজমুন নেসা পিয়ারী, মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, লাবলু আনসার ও সুব্রত বিশ্বাস, কমিউনিটি অ্যাক্টিভিস্ট শীতাংশু গুহ, সাংবাদিক নিনি ওয়াহেদ, ফাহিম রেজা নূর, আবীর আলমগীর, মুজাহিদ আনসারী, মিনহাজ শাম্মু, শুভ রায়, সাবিনা হাই উর্বি, আবৃত্তিকার গোপন সাহা, প্রতীমা সরকার, মনিকা রায় প্রমুখ।

বক্তারা ভাস্কর্য অপসারণের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, সরকারের এই সিদ্ধান্তে বাংলাদেশের সাম্প্রদায়িক শক্তিকে উস্কে দেয়া হয়েছে। এর ফলে বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনা ক্ষতিগ্রস্ত হবে এবং সরকারের প্রতি সাধারণ মানুষের আস্থাহীনতা বাড়বে।

বক্তারা নারায়ণগঞ্জের শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে গ্রেপ্তার ও হয়রানির প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তির দাবি জানান।

ad