ঈদযাত্রায় রাস্তার কারণে কোথাও যানজট হবে না: কাদের

Police, BRTA, Kader,
ad

জাগরণ ডেস্ক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদযাত্রার পথে যদি দেশের কোথাও যানজট হয়, তা সড়কের পরিস্থিতির কারণে হবে না, হবে ফিটনেসবিহীন গাড়ির কারণে। ফিটনেসবিহীন গাড়ি তৈরি নিয়ে পুলিশ ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে। 

শুক্রবার (১ জুন) সকালে যাত্রাবাড়ীর মাতুয়াইলে ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম দেখতে গিয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, রাস্তার জন্য এবার যানজট হওয়ার কোনো কারণ নেই। বাংলাদেশের কোথাও রাস্তার জন্য যানজট হবে না। কিন্তু এই ফিটনেসবিহীন গাড়িগুলো যানজট সৃষ্টি করতে পারে। রাস্তায় যদি গাড়ি বিকল হয়ে যায় রেকার এসে সরাতে সরাতে দীর্ঘ যানজট হয়ে যায়।

তিনি বলেন, এগুলোর দায়িত্ব ছিল বিআরটিএ-এর, তারা এ ব্যাপারে কেন নাকে তেল দিয়ে ঘুমিয়েছে? এটা তো একটা বিপদজনক বিষয়। বিপদজনক একটা প্রবনতা। যেটা রাস্তায় গাড়ি আটকিয়ে রাখে, রাস্তায় দুর্ঘটনা সৃষ্টি করে।

ওবায়দুল কাদের আরও বলেন, ঈদের সময় কোটি মানুষ ঢাকা থেকে ঢাকার বাইরে চলে যাবে, এ সময় ফিটনেসবিহীন গাড়িগুলো রংচং করিয়ে লক্কর-ঝক্কর গাড়িগুলো রাস্তায় নামানো হয়। এসব গাড়ি দেখতে বাইরে ফিটফাট হলেও ‘ভিতরে সদরঘাট’।

সেতুমন্ত্রী বলেন, এ ধরনের অবৈধ কাজ কারবার আজকে পুলিশের নাকের ডগায় হচ্ছে। পুলিশের যারা এখানে আছেন, তারাও এগুলো নিয়ে ইনফর্ম করেননি। বিআরটিএ, পুলিশ উভয়ের এ নিয়ে দায় দায়িত্ব আছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আমি পুলিশ ও বিআরটিএকে বলব প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য।এইসব অপকর্মের বিরুদ্ধে যা যা ব্যবস্থা নেওয়া দরকার তা নিতে হবে। জরিমানা, শাস্তি, জেল জুলুম এমনকি সিলগালাও করতে হবে।

তিনি আরও বলেন, আমি বিআরটিএকে বলব এখন তাদের প্রধান কাজ হল ফিটনেসবিহীন গাড়িগুলোর বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখতে। এখানে অপরাধ অনুযায়ী শাস্তির ব্যবস্থা নিতে হবে। ফিটনেসবিহীন গাড়ি যাতে রাস্তায় না আসে সেজন্য উৎস মুখ বন্ধ করতে হবে।

সেতুমন্ত্রী আরও বলেন, রংসাইডে সাধারণ-অসাধারণ ব্যক্তিদের কারণে যানজট। প্রভাবশালী অসাধারণ ব্যক্তিদের খুশি করার জন্য তাদের যেন রংসাইডে যেতে উৎসাহিত না করা হয়। দশজন ভিআইপিকে খুশি করতে গিয়ে লাখ লাখ লোককে কষ্ট দেয়া চলবে না।

ঈদের আগে ঢাকার রাস্তাগুলোতে খোঁড়াখুঁড়ির কাজ বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

ad