প্রক্টরের পদত্যাগ দাবিতে জাবি’তে ধর্মঘট

ad

শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলায় মদদ দান ও দায়িত্বে অবহেলার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহার পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের ডাকে সর্বাত্মক ধর্মঘট চলছে ক্যাম্পাসে।

বুধবার সকাল থেকে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের ব্যানারে এ ধর্মঘট পালন করছেন শিক্ষার্থীরা। তবে নিয়মিত পরীক্ষা ধর্মঘটের আওতামুক্ত আছে।

ধর্মঘটের সমর্থনে ভোর ছয়টায় মিছিল নিয়ে ট্রান্সপোর্ট চত্বর ঘেরাও করে বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে যাওয়া সকল বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়।

এ ব্যাপারে জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি জোবায়ের টিপু বলেছেন, প্রক্টর যদি পদত্যাগ না করে তাহলে ধর্মঘট চলবে। আমরা এরপর প্রতিটি বিভাগের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট পালন করবো।

গত সোমবার সকাল ৯টার দিকে ছাত্রজোটের ডাকে ঢাকা-আরিচা মহাসড়কে হরতাল পালনকালে পুলিশ ছাত্রদের ওপর লাঠিচার্জ ও ১২ ছাত্রকে গ্রেপ্তার করে। এতে অনেকে হতাহত হয়।

প্রক্টরের নির্দেশে এ হামলা ও গ্রেপ্তার হয়েছে এই অভিযোগ তুলে তারা ওইদিন বেলা সাড়ে ১০টা থেকে প্রশাসনিক ভবন ঘেরাও করে রাখে। পরে প্রক্টরের পদত্যাগের দাবিতে তারা গতকাল মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবন ঘেরাও করে এবং উপাচার্যকে স্মারকলিপি দেয়।

ad