বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

Benapole-Petrapole, import-export, closed,
ad

স্থানীয় প্রতিনিধি: ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের কারণে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সোমবার (১৪ মে) সকাল থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। তবে উভয় দেশের পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক রয়েছে। বেনাপোল স্থলবন্দর অভ্যন্তরে পণ্য খালাশ প্রক্রিয়া এবং কাস্টমসে কাজকর্ম স্বাভাবিকভাবে চলছে।

ভারতের পেট্রাপোল সীমান্তে আমদানি-রপ্তানির সাথে জড়িত সিএন্ডএফ মালিক, কর্মচারী, হ্যান্ডলিং শ্রমিক, ট্রাক চালকরা তাদের ভোট প্রয়োগ করতে নিজ নিজ এলাকায় চলে যাওয়ার ফলে এ পথে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। মঙ্গলবার (১৫ মে) সকাল থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু করা হবে বলে জানান তারা।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে সীমান্তবর্তী জেলাগুলোতে নিরাপত্তার কথা চিন্তা করে সীমান্ত এলাকাগুলো সিল করে দেয়া হয়েছে।

ভোটের দিন কোনো প্রকার বহিরাগত সন্ত্রাসী গোষ্ঠী সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করতে না পারে মূলত সে কারনেই নির্বাচন কমিশন এ নির্দেশ জারি করেছেন। নির্দেশ পাওয়ার পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারি বৃদ্ধি করেছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হারুন অর রশিদ জানান, গত রবিবার বিকালে ভারতীয় কর্তৃপক্ষ নির্বাচনের কারণে সোমবার আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছে। ফলে সোমবার সকাল থেকে এ পথে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

তিনি জানান, আমদানি-রপ্তানি বন্ধ থাকার ফলে ভারতে রপ্তানির অপেক্ষায় শতশত বাংলাদেশী পণ্য বোঝাই ট্রাক আটকে আছে বেনাপোল চেকপোস্ট এলাকায়। অপরদিকে, পঁচনশীল কাঁচামালসহ ওপারে আটকে আছে শত শত পণ্য বোঝাই ভারতীয় ট্রাক।

ad