ভারতের সঙ্গে সামরিক সমঝোতা স্মারক হবে বিপজ্জনক: বিএনপি

Ruhul Kabir Rezvi
ad

জাগরণ ডেস্ক: ভারতের সঙ্গে বাংলাদেশের যেকোনো সামরিক বা প্রতিরক্ষা চুক্তিই শুধু নয় এ সংক্রান্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করাও বিপজ্জনক হবে বলে জানিয়েছে বিএনপি।

দলটি বলছে, চুক্তি বা সমঝোতা স্মারককে কেন্দ্র করে লাখ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা বিপন্ন হতে চলেছে কি না তা নিয়ে মানুষের দুশ্চিন্তার শেষ নেই।

শুক্রবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাশের দেশের হস্তক্ষেপ এতই বেড়েছে যে, ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি নিয়ে গুরুতর শংকা ও সন্দেহ দেশবাসীর মনকে আচ্ছন্ন করে রেখেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের জনগণ পিন্ডির কাছ থেকে রক্তসাগরের বিনিময়ে অর্জিত স্বাধীনতা দিল্লীর কাছে হস্তান্তর করতে দেবে না।

রিজভী বলেন, বৃহস্পতিবারও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছেন-‘দেশের স্বার্থ সমুন্নত রেখে ভারতের সঙ্গে সামরিক চুক্তিসহ যেকোন চুক্তি হতেই পারে। কোনো চুক্তিই গোপন রাখা হবে না’। কিন্তু ভারতের সঙ্গে অতীতে আপনারা ট্রানজিট-করিডোরসহ গোপনীয় ৫০টি চুক্তি সম্পাদন করেছিলেন, যা আজও জনগণ জানতে পারেনি।

ভারতের প্রতিরক্ষা চুক্তির বিপরীতে বাংলাদেশ সরকার সমঝোতা স্মারক সম্পাদন করতে চায় জানিয়ে তারও বিরোধিতা করে বিএনপির মুখপাত্র।

তিনি বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে তা চুক্তির বাধ্যতা তৈরি করবে। তাই বাংলাদেশের জন্য সমঝোতা স্মারকে সাক্ষর করাও হবে বিপজ্জনক।

সামরিক সরঞ্জাম আমদানিকারক দেশ হয়েও ভারত ২৫ বছর মেয়াদী প্রতিরক্ষা চুক্তির মাধ্যমে সমরাস্ত্র বিক্রির কথা বললেও এর পেছনে অন্য উদ্দেশ্য আছে বলেও অভিযোগ করেন রিজভী।

ad