মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

Australia, Prime Minister, Myanmar, pressure, calling,
ad

জাগরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়া পৌঁছানোর পর দেশটির সরকারের প্রতি রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আহ্বান জানিয়েছেন। 

শুক্রবার (২৭ এপ্রিল) সকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

এর আগে স্থানীয় সময় সকাল ৭টা ৫মিনিটে সিডনি ইন্টারন্যাশনাল এয়াপোর্টে পৌঁছান। এয়ারপোর্ট থেকে তিনি হোটেল ইন্টারকন্টিনেন্টালে যান।

অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের ব্যাপারে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে অস্ট্রেলিয়ার ভূমিকা কী হতে পারে, তা জানতে চেয়েছিলেন জুলি বিশপ। এর জবাবে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানান এবং দুর্দশাগ্রস্ত রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে মিয়ানমার। তারা এ চুক্তি অস্বীকার করে না। কিন্তু এটা বাস্তবায়ন করছে না।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় দেওয়ার জন্য শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করেন এবং বিশ্বজুড়ে নারীর স্বাধীনতা ও ক্ষমতায়নে শেখ হাসিনাকে তাঁর অনুপ্রেরণা এবং সাহসী নেতা হিসেবে উল্লেখ করেন।

এবারের সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট অ্যাতিফেত জাহজাগারকে মর্যাদাপূর্ণ গ্লোবাল ওমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ দেওয়া হবে।

সিডনিতে অবস্থানকালে তিনি অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠক করবেন। অস্ট্রেলিয়া সফরকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেলে একটি পাবলিক ফাংশনে যোগ দেবেন। আগামী ২৯ এপ্রিল দেশের উদ্দেশে অস্ট্রেলিয়া ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

ad