যশোরে বিমান বিধ্বস্ত, নিহত ২ পাইলটের লাশ উদ্ধার

Jessore, plane crashed, 2 pilots, dead body recovered,
ad

জাগরণ ডেস্ক: যশোরে বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্তের পর অভিযান চালিয়ে নিহত দুই পাইলটের লাশ উদ্ধার করা হয়েছে।

সোমবার (২ জুলাই) ভোররাত ৪টায় অভিযান স্থগিত করা হয়। পরে সকাল ৯টা ২৫ মিনিটে ফের উদ্ধার অভিযান শুরু হয়। নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার কাজে অংশ নেয়। এর আগে রবিবার (১ জুলাই) রাত ৯টার দিকে যশোরের একটি বাওরে বিমানটি বিধ্বস্ত হয়।

Jessore, plane crashed, 2 pilots, dead body recovered,

নিহতরা হলেন- স্কোয়াড্রন লিডার মো. সিরাজুল ইসলাম এবং স্কোয়াড্রন লিডার এনায়েত কবির পলাশ। বিমানটি তারা দুইজন চালাচ্ছিলেন। বিধ্বস্ত বিমানের ককপিট থেকে এনায়েতের মরদেহ ও পানি থেকে সিরাজুলের মরদেহ উদ্ধার করা হয়।

যশোর বিমান বন্দরের ব্যবস্থাপক আলমগীর পাঠান জানান, যশোরের মতিউর রহমান বিমান ঘাঁটি থেকে একটি প্রশিক্ষণ বিমান উড্ডয়ন করে। এর কিছুক্ষণ পর সেটি যশোর সদর উপজেলার ফরিদপুর গ্রামের বুকভরা বাওড়ের মধ্যে পড়ে যায়।

এদিকে, সকালে দুর্ঘটনাস্থল যশোর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের আরিচপুর গ্রাম সংলগ্ন বুকভরা বাওড়ের ধারে গিয়ে দেখা যায় হাজারো উৎসুক জনতা ভীড় করেছেন। সাধারণ মানুষ বলছেন, তারা জীবনে কখনো এমন দুর্ঘটনা দেখেননি।

Jessore, plane crashed, 2 pilots, dead body recovered,

চান্দুটিয়া বাজারের ব্যবসায়ী শ্যামল কুমার সিংহ জানান, রাত সাড়ে ৯টার দিকে তিনি বাজারে ছিলেন। এ সময় প্রচণ্ড একটি শব্দ শুনে তারা অনেকেই আরিচপুর বাজার সংলগ্ন বুকভরা বাওড়ে ছুটে যান। দূর থেকে তারা দেখতে পান একটি বিমানের কিছু অংশ বাওড় পাড় থেকে প্রায় ৩০০ মিটার দূরে পানিতে ভাসছে।

তিনি জানান, কেউ কেউ নৌকা নিয়ে বিমানটির কাছাকাছিও গেছেন। গোটা এলাকা পেট্রোল জাতীয় জ্বালানির গন্ধে ভরে উঠেছে। প্রচণ্ড বৃষ্টি আর অন্ধকারের কারণে রাতে কোনোকিছু ঠিকভাবে দেখাও যাচ্ছিল না।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, রবিবার রাতে বাংলাদেশ বিমান বাহিনীর কে-৮ ডব্লিও নামের একটি বিমান যশোর সদর উপজেলার বুকভরা বাওড়ের মধ্যে বিধ্বস্ত হয়। বিমানটি চালাচ্ছিলেন স্কোয়াড্রন লিডার মো. সিরাজুল ইসলাম এবং স্কোয়াড্রন লিডার এনায়েত কবির পলাশ। তারা দুইজনই নিহত হন। বিমানটি যশোরের মতিউর রহমান বিমান ঘাঁটি থেকে রাত্রিকালীন প্রশিক্ষণের উদ্দেশ্যে উড্ডয়ন করে। এ ঘটনায় একটি উচ্চতর তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ad