লংগদুর ঘটনা রহস্যজনক: ফখরুল

mirza-fakrul
ad

জাগরণ ডেস্ক: যুবলীগ নেতা নয়ন হত্যাকাণ্ডকে কেন্দ্র করে রাঙামাটির লংগদু উপজেলায় পাহাড়ি জনগোষ্ঠীর বাড়িঘরে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, অগ্নিসংযোগের ঘটনা রহস্যজনক। নয়ন হত্যা ও অগ্নিসংযোগে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও শাস্তির দাবি জানাচ্ছি।

রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এই মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা নিহত নুরুল ইসলামের হত্যাকারীদের অবিলম্বে খুঁজে বের করে আইনের হাতে সোপর্দ করার জোর দাবি জানাচ্ছি। বিএনপি পার্বত্য চট্টগ্রামের বাঙালি ও পাহাড়ী জনগোষ্ঠীর হৃদ্যতাপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। একটি হত্যাকাণ্ডের দায় সন্দেহবশতঃ গোটা জনগোষ্ঠীর ওপর চাপিয়ে দিয়ে হিংস্র আক্রমণের ঘটনা কিছুতেই গ্রহণযোগ্য নয়। আমরা উপদ্রুত এলাকায় শান্তি ও আস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি।’

এ ছাড়া ক্ষতিগ্রস্ত দুই শতাধিক পরিবারের পুনর্বাসনের দাবি জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইলের যৌথ খামার এলাকা থেকে রাঙামাটির লংগদু উপজেলা সদর ইউনিয়ন শাখার যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ভাড়ায় চালিম মোটর বাইক চালক নূরুল ইসলাম নয়নের লাশ উদ্ধার করা হয়। ওইদিন তিনি মোটরসাইকেলে যাত্রী নিয়ে তিনি লংগদু থেকে খাগড়াছড়ি যান। এ হত্যাকাণ্ডের জন্য বাঙালিরা পাহাড়িদের দায়ী করেছেন। শুক্রবার স্থানীয় বাঙালিরা নয়নের লাশ নিয়ে লংগদু সদরে মিছিল বের করে।

পাহাড়িদের দাবি, মিছিলের সময় বাঙালিরা পাহাড়িদের চারটি গ্রামে হামলা চালিয়ে লুটপাটের পাশাপাশি অগ্নিসংযোগ করে। এতে প্রায় আড়াই শ’র বেশি ঘরবাড়ি পুড়ে যায়।

ad