শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ গ্রেপ্তার ১ যাত্রী

Foreign currency, arrest, 1 passenger,
ad

জাগরণ ডেস্ক: রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাচারকালে ২৫ লাখ ৪৬ হাজার টাকার বৈদেশিক মুদ্রাসহ এক যাত্রীকে গ্রেপ্তার করেছে শুল্ক গোয়েন্দার একটি দল। এরমধ্যে ১ লাখ ১০ হাজার ১৫০ সৌদি রিয়াল, ১ হাজার ৫৮০ দিরহাম, ১ হাজার ওমান রিয়াল উদ্ধার করা হয়।

সোমবার (১১ সেপ্টেম্বর) দিবাগত রাত পৌনে ১টার দিকে ইমিগ্রেশন পরবর্তী চেকইন কাউন্টারে (বোর্ডিং পয়েন্টে) তাকে গ্রেপ্তার করা হয়।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, চট্টগ্রামের বাসিন্দা মো. ওসমান ঢাকা-দুবাইগামী বাংলাদেশ বিমানে BG047 ফ্লাইটে যাচ্ছিলেন। শুল্ক গোয়েন্দার কাছে গোপন তথ্য থাকায় যাত্রীকে নজরদারিতে রাখা হয়। ইমিগ্রেশন পরবর্তী চেকইন কাউন্টারে (বোর্ডিং পয়েন্টে) তাকে চ্যালেঞ্জ করার পর তিনি বিষয়টি অস্বীকার করেন।

পরে যাত্রীর বুকিংকৃত কাপড়ের ব্যাগ তল্লাশি করে ২৫ লাখ ৪৬ হাজার ৮০৪ টাকার সৌদি রিয়াল, ইউএই দিরহাম, ওমানের মুদ্রা উদ্ধার করা হয়। এসব মুদ্রা তার কাপড়ের ব্যাগে সবজি ও মাংসের মধ্যে বিশেষভাবে প্যাকেটে মোড়ানো অবস্থায় পাওয়া যায়। আটক যাত্রী স্বীকার করেন যে, তিনি চোরাচালানী পণ্য কিনতে এই মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন।

সূত্র আরও জানায়, ওই যাত্রীর পাসপোর্ট চেক করে দেখা যায় ২০১৭ সালে সাত বার বিদেশে যাতায়াত করেছেন। ঘোষণা ছাড়া বৈদেশিক মুদ্রা পাচারের জন্য ওসমানকে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেপ্তার করা হয়েছে।

ad