শিবালয়ে বাংলা নববর্ষ উপলক্ষে ঘুড়ি উৎসব অনুষ্ঠিত

Shivalaya, kite festival, held,
ad

স্থানীয় প্রতিনিধি: বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে উদযাপন উপলক্ষে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা ঘাটের যমুনার নদীর তীরে বর্ণাঢ্য ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ ঘুড়ি উৎসবে বিভিন্ন প্রকার ঘুড়ির স্টলের পাশাপাশি ভোজন রসিকদের জন্য ছিলো চটপটি, ফুচকাসহ নানা ধরনের খাবারের দোকান।

শনিবার (১৪ এপ্রিল) বিকালে ‘শতদল” সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এই ঘুড়ি উৎসবের আয়োজন করে। অনুষ্ঠানে মুল প্রবন্ধ পাঠ করেন ‘শতদল” সাংস্কৃতিক ও সামাজিক সংগঠণের কার্যকরী পরিষদের সভাপতি মো. আমজাদ হোসেন।

Shivalaya, kite festival, held,

মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয় প্রধান অতিথি এবং মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম মহীউদ্দিন ঘুড়ি উৎসবের উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন, শিবালয় উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী আকবর।

পহেলা বৈশাখে এ ঘুড়ি উৎসবকে কেন্দ্র করে বিকালে আরিচার যমুনার পাড়ে বসে নারী-পুরুষ ও শিশুসহ হাজারো মানুষের মিলন মেলা। এ যেন বাঙ্গালীর ভিন্ন এক উৎসবের আমেজ তৈরি করে। এই ঘুড়ি উৎসবে শত শত বিভিন্ন ধরনের ঘুড়ি আকাশে উড়তে দেখা যায়।

Shivalaya, kite festival, held,

এসব ঘুড়ির মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে- নৌকা ঘুড়ি, আমি সোফিয়ান ঘুড়ি, পরি ঘুড়ি, উড়োজাহাজ ঘুড়ি, কৈইরা, চিলা, পতেঙ্গা, ফুল, মানুষ ঘুড়ি, ময়ূরসহ বিভিন্ন ধরনের বাহারি ঘুড়ির প্রতিযোগিতা হয়।

উৎসবে মোট ২২৩টি ঘুড়ি রেজিস্ট্রেশন করা হয়। এরমধ্যে ১৬টি ক্যাটাগরিতে প্রতি কেটাকরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মোট তিনটি করে বৈচিত্রময় এবং দর্শনীয় সেরা ৪৮টি ঘুড়ির জন্য কালার টেলিভিশনসহ বিভিন্ন ধরনের পুরস্কার প্রদান করা হয়। এছাড়া, জেলার বিভিন্ন এলাকা থেকে আগত ঘুড়িওয়ালাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Shivalaya, kite festival, held,

জেলার সাতটি উপজেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার লোকজন আসেন এ ঘুরি উৎসবে। দুপুর থেকেই আরিচা ঘাটের যমুনা নদীর পারে নামে মানুষের ঢল।

উল্লেখ্য, শিবালয় শতদল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণ প্রতি বছরের মতো এবারও সকালে শিবালয় ৩নং মডেল ইউনিয় পরিষদের হল রুমে চিত্রাংঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। এছাড়া বিগত আট বছর ধরে আরিচা ঘাটের যামুনা নদীর পাড়ে এ ঘুড়ি উৎসব ও মেলার আয়োজন করে আসছে।

ad