সকালের কালবৈশাখীতে রাতের অন্ধকার, ভারি বর্ষণ

Morning, Kalbaishakhi, Dark, Heavy, Rain,
ad

জাগরণ ডেস্ক: আজ রাজধানী ঢাকায় সকাল বেলায় নেমে এসেছিল রাতের অন্ধকার। কালবৈশাখীর সঙ্গে আসে ভারি বৃষ্টি। বজ্রপাতের তীব্র শব্দে কানে তালা লেগে যায়। প্রবল বৃষ্টিতে একটু দূরের ভবনগুলোও যেন ছিল দৃষ্টিসীমার বাইরে।

রবিবার (২৯ এপ্রিল) ঢাকায় ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে যা এবারের মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড। পরে সকাল সাড়ে ১০টার দিকে আবারও প্রায় আধা ঘণ্টা ধরে ভারি বর্ষণ হয়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় সকাল সাড়ে আটটায় আঘাত হানা কালবৈশাখীর বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৭৬ কিলোমিটার। রাজধানীর আগারগাঁওয়ে আরেক পর্যবেক্ষণ কেন্দ্রে পাওয়া তথ্য অনুযায়ী, সকালে ওই সময় বাতাসের গতিবেগ ছিল ৬৩ কিলোমিটার।

মিরপুর, বারিধারা ও বাড্ডাসহ বিভিন্ন এলাকায় সাইনবোর্ড ভেঙে পড়েছে। উল্টে গেছে টং দোকান। কুড়িল বিশ্বরোডে ফ্লাইওভারের নিচে লোকজনকে আটকে পড়তে দেখা গেছে। কোনো কোনো স্থানে ছোট-বড় গাছও উপড়ে পড়েছে। পথে অনেক স্থানে জমেছে পানি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে মৌসুমী লঘুচাপ বিরাজ করছে। তবে চলতি মৌসুমে এটা স্বাভাবিক। গ্রীষ্মের মৌসুমী জলবায়ুর কারণে সারাদেশে তীব্র ঝড়বৃষ্টি চলছে।

এদিকে আজ (রবিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহায়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের বর্ধিতাংশ অবস্থান করছে।

ফলে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

ad