সিলেটে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ-৫

Ssc
ad

স্থানীয় প্রতিনিধি: আজ দেশের ১০টি শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের ফল প্রকাশিত হয়েছে। যেখানে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৪২ শতাংশ। যা গত বছরের তুলনায় ৯ দশমিক ৮৪ শতাংশ কম। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ২৬ শতাংশ। তবে পাসের হার কমলেও এ বছর বেড়েছে জিপিএ-৫।

সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায় এবার পাসের হার ৭৩.৮০, হবিগঞ্জে ৭০.৩৪, মৌলভীবাজারে ৬৬.৯৯ ও সুনামগঞ্জে ৬৮.৫৩ শতাংশ।

রবিবার (৬ মে) দুপুরে শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ এ কথা জানান। সাধারণ গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ হওয়ার কারণে এবার পরীক্ষার সার্বিক ফলাফলে পাসের হার কমেছে বলে তিনি মন্তব্য করেন।

এ বছর সিলেট বোর্ডে এসএসিতে ১ লাখ ৮ হাজার ৯২৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে পাস করে ৭৬ হাজার ৭১০ জন পরীক্ষার্থী। পাসকারীদের মধ্যে ৩৪ হাজার ১৪৩ জন ছেলে এবং ৪২ হাজার ৫৬৭ জন মেয়ে।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে মোট সিলেটের চার জেলার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩। একটি শিক্ষার্থীও পাস করেনি এমন প্রতিষ্ঠান সিলেট বোর্ডের অধীনে নেই বলেও জানান সংশ্লিষ্টরা।

এদিকে, সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এসএসসি পরীক্ষায় পাসের হারের সূচক কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এ বছর জিপিএ-৫ পেয়েছে মোট ৩ হাজার ১৯১ জন শিক্ষার্থী। যা গতবারের তুলনায় ৫২৮টি বেশি। গতবার জিপিএ-৫ পায় ২ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থী।

জিপিএ-৫ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য প্রযুক্তিবান্ধব পাঠদান চালু হয়েছে। এ কার্যক্রম আবার জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসগুলো নিয়মিত পর্যবেক্ষণ করছে। এটি গুণগত শিক্ষা নিশ্চিত করছে। জিপিএ-৫ বাড়ার পেছনে এটি অন্যতম কারণ।

ad