এই শিশুদের কাছ থেকে আমাদের শিক্ষা নেওয়ার আছে: মনিরুল

monirul islam
ad

জাগরণ ডেস্ক: ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, শিক্ষার্থীদের আন্দোলন যুক্তিযুক্ত। এই শিশুদের কাছ থেকে আমাদের শিক্ষা নেওয়ার আছে। ট্রাফিক বিভাগ থেকে যেসব তাৎক্ষণিক সমাধান করা যায় তা পুলিশ করছে। বাকি সমস্যাগুলো সমাধানে সরকার উদ্যোগ নিয়েছে।

বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুরে রাজধানীর মিন্টু রোডের ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মলনে তিনি এসব কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, নিহত পরিবারের প্রতি আমি সমবেদনা জানাই। আমরা তাদের সন্তান ফিরিয়ে দিতে পারব না, তবে সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নেব। শিক্ষার্থীদের প্রতি আমার অনুরোধ, তারা যেন ঘরে ফিরে যায়। অভিভাবক ও শিক্ষকদের প্রতি আমি একই অনুরোধ জানাচ্ছি।

তিনি এ সময় কোনো ধরনের গুজবে বা অপপ্রচারে কান না দিতে নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভরত শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে, যেখানে এক পুলিশ সদস্যকে এক ছাত্রের গলা চেপে ধরতে দেখা গেছে। কিন্তু ছবিটি ২০১৩ সালের আর এ ঘটনায় এএসআই পলাশ চন্দ্র শাস্তির মুখোমুখি হয়েছিলেন। আরেকটি ছবিতে এক ছাত্রীকে পুলিশের লাঠিচার্জ করতে দেখা গেছে, সেই ছবিটিও ২০১২ সালের।

ঢাকার দুই শিক্ষার্থী বাস চাপায় নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে বৃহস্পতিবারও রাজধানীর অন্তত ২০টি পয়েন্টে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে।

বৃহস্পতিবার সরকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিলেও বৃষ্টির মধ্যে স্কুল কলেজের ইউনিফর্ম পরেই রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা। তারা সব ধরনের পরিবহনের লাইসেন্স যাচাই করে দেখছে; এম্বুলেন্স, সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িও ছাড় পাচ্ছে না।

আন্দোলনরত শিশুদের উদ্দেশ্য করে তিনি বলেন, ডিএমপি ও পুলিশ কথা দিচ্ছে- আপনাদের দাবি বাস্তবায়ন হবে। আপনারা কোনো কথায় বিভ্রান্ত হবেন না। যারা এই সুযোগে ছাত্রদের বিভ্রান্ত করছে, তাদেরও শুভ বুদ্ধির উদয় হোক।

ad