গাড়ির কাগজপত্র পেলে ফুল, না পেলে মামলা

Chuadanga Pic
ad

স্থানীয় প্রতিনিধি: ট্রাফিক সপ্তাহ উপলক্ষে চুয়াডাঙ্গার বিভিন্ন সড়কে চলছে ড্রাইভিং লাইসেন্স ও গাড়ীর ফিটনেস পরীক্ষা। পুলিশের পাশাপাশি এ কাজে অংশ নিয়েছেন রোভার স্কাউটের সদস্যরা।  তারা যেসব যাহবাহনের কাগজ ঠিক পাচ্ছেন তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন, আর যাদের কাগজ পাচ্ছেন না তাদের মামলা দিচ্ছেন।

বৃহস্পতিবার (৯ আগস্ট) ট্রাফিক ইন্সপেক্টর মাহবুবুর রহমান জানান, গত চারদিনে জেলার চারটি উপজেলাতে প্রায় ৬ শতাধিক যানবাহনের মালিক ও চালককে মামলা দেওয়া হয়েছে। আটক করা হয়েছে ২৫টি অবৈধ যান। রোভার স্কাউটের সদস্যরা আমাদের কাজে সহযোগিতা করছে।

রোভার স্কাউট একটি স্বেচ্ছাসেবী সংগঠন। স্বেচ্ছায় কাজ করাই যাদের উদ্দেশ্য। যার মূলমন্ত্র সেবা। সেটি জনগণ, সমাজ কিংবা রাষ্ট্রের জন্যও হতে পারে। অন্যের উপকার করতে পারলেই খুশি থাকে রোভাররা। ঠিক তেমনি জনসচেতনতা ও সড়ক দুর্ঘটনা হ্র্রাসে ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে দেশের প্রত্যেকটি জেলাতে কাজ করছেন তারা।

চুয়াডাঙ্গায় ট্রাফিক সপ্তাহ বাস্তবায়নের লক্ষ্যে একদল রোভারকে পুলিশের সঙ্গে কাজ করতে দেখা যায়। পুলিশের পাশাপাশি চালকদের ট্রাফিক আইনে সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখছেন তারা। ৫ থেকে ১১ আগস্ট ট্রাফিক সপ্তাহ। এ উপলক্ষে চালকদের জন্য সচেতনতা বৃদ্ধিতে চুয়াডাঙ্গা শহরের বিভিন্ন এলাকায় ট্রাফিক চত্বরে পুলিশের সঙ্গে স্বেচ্ছায় কাজ করছেন রোভাররা। আর এ কাজ করতে পেরে খুশি তারা।

কয়েকজন রোভারমেট জানান, ট্রাফিক আইন বাস্তবায়নে পুলিশের সঙ্গে কাজ করতে পেরে খুব ভালো লাগছে। আমরা অনেক খুশি। কারণ এখানে এসে অনেক কিছু জানতে পেরেছি। যা আগে জানতাম না। পুলিশের পাশাপাশি আমরাও চালকদের ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করছি। চালকরাও এক্ষেত্রে বেশ আগ্রহ প্রকাশ করছে।

জানাগেছে, চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে মোটরযান ও চালকের প্রয়োগজনীয় কাগজপত্র চেকের জন্য বসানো হয়েছে চেকপোস্ট। গত কয়েকদিনে এ কর্মকান্ডে চুয়াডাঙ্গার অধিকাংশ মোটরসাইকেল চালকের মাথায় হেলমেট ব্যবহার করছে। সেই সাথে কমেছে বেপরোয়া গতিতে গাড়ি চালানো।

প্রসঙ্গত, বিশেষ ট্রাফিক সপ্তাহ বাস্তবায়নের লক্ষ্যে দেশের প্রত্যেক জেলার রোভার স্কাউটদের পুলিশের সঙ্গে কাজ করার জন্য বলা হয়। ৫ আগস্ট বাংলাদেশ স্কাউটের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) আরশাদুল মুকাদ্দিস স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

ad