তিস্তা নদীতে ২০০ কেজি ওজনের ডলফিন উদ্ধার

তিস্তা নদী থেকে ২০০ কেজি ওজনের ভারতীয় ডলফিন উদ্ধার
ad

স্থানীয় প্রতিনিধি: লালমনিরহাটের কালীগঞ্জে নৌকার বৈঠা দিয়ে আঘাত করে তিস্তা নদী থেকে প্রায় ২০০ কেজি ওজনের একটি বিশাল ডলফিন মাছ আটক করেছে স্থানীয়রা।

সোমবার (১৪ মে) দুপুরের দিকে উপজেলার ভোটমারী ইউনিয়নের শৌলমারী চরের ৫ নং ওয়ার্ডের নয়ারহাট বাজার এলাকার তিস্তা নদী থেকে এই মাছটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা বলছেন, উজান থেকে অর্থাৎ ভারত থেকে এই মাছটি এখানে এসেছে। তার সাথে আরও একটি ডলফিন মাছ এখনও নদীতে রয়েছে। ডলফিনটি পুরুষ জাতি আর এটি লম্বায় আনুমানিক ৮ ফুট দীর্ঘ হবে।

এ বিষয়ে ভুট্টা চাষী রশিদুল ইসলাম জানান, আমি সকালে ওই এলাকার তিস্তা নদীর পাশে অবস্থিত আমার জমিতে ভুট্টা শুকাচ্ছিলাম। এ সময় আমি নদীর হাঁটু পরিমাণ পানিতে দুটি মাছ ভেসে বেড়াতে দেখি। মাছ দুটি উজান থেকে ভেসে আসছিল।

তিনি জানান, তাৎক্ষনিকভাবে আমি পানিতে নেমে নৌকার লাঠি দিয়ে সজোরে পানিতে আঘাত করি। আর এতে একটি মাছটি আহত হয়। আর তার সাথে থাকা অপর একটি মাছ পালিয়ে যায়। এরপর মাছটিকে আরও কয়েকটি আঘাত করি। নড়াচড়া বন্ধ করলে আমি নৌকায় থাকা দড়ি দিয়ে মাছটিকে বেঁধে ফেলি। পরে দুপুরে স্থানীয় কয়েকজন এসে মাছটিকে স্থানীয় নয়ারহাট বাজারে নিয়ে যায়।

কালীগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোরছালিন বলেন, লোক মুখে শুনেছি একটি ডলফিল মাছ ধরা হয়েছে। এটি হচ্ছে একটি শুশুক (ফ্রেশ ওয়াটার ডলফিন), এক ধরনের জলজ প্রাণি। এরা পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তবে এ মাছ মেরে ফেলা বা ধরা সরকারিভাবে নিষেধ রয়েছে। বিষয়টি দেখার দ্বায়িত্ব পরিবেশ অধিদপ্তরের।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান জানান, মাছ উদ্ধারের বিষয়টি শুনেছি। তবে ডলফিন কিনা, সঠিক বলতে পারছি না। ওই ইউনিয়নের চেয়ারম্যানকে বিষয়টি জানানো হয়েছে এবং তিনি ব্যবস্থা গ্রহণ করবেন।

এদিকে, উপজেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসা মানুষজন মাছটিকে এক নজর দেখার জন্য চারিদিকে ঘিরে দাঁড়িয়ে থাকে।

ad