চুয়াডাঙ্গার ৪০ ভাগ সড়ক চলাচলের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ

Chuadanga Road 2
ad

স্থানীয় প্রতিনিধি: চুয়াডাঙ্গা সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের পাঁচটি আঞ্চলিক মহাসড়কসহ প্রায় ৩ হাজার কিলোমিটার সড়কের ৪০ ভাগই চলাচলের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

এসব সড়কে যান চলাচলে প্রায়ই ঘটে দুঘর্টনা। ঝড়ে তাজা প্রাণ। সেই সাথে বাড়ছে চরম জনদুর্ভোগ। ভুক্তভোগি জেলাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগসহ দ্রুত ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের দাবি জানিয়েছে।

চুয়াডাঙ্গা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়াউল হায়দার জানান, জেলার পাঁচটি আঞ্চলিক মহাসড়কসহ ১৪৫ কিলোমিটার পাকা সড়কের মধ্যে ৩০ ভাগ সড়ক নিয়মিত রক্ষণাবেক্ষণের অভাবে গত কয়েক বছরে এবং বর্ষায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়কের মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা জেলা সদরের পৌর এলাকাধীন ৫ কিলোমিটার সড়ক। যা মেরামতের করা খুবই জরুরী।

Chuadanga-Roadতবে, চুয়াডাঙ্গা শহরের এই ৫ কিলোমিটার সড়ক ঝিনাইদহ-মেহেরপুর মুজিবনগর সমন্বিত প্রকল্পের অধীনে হওয়ায় এর মেরামত কাজ এখনই সম্ভব হচ্ছে না। ফলে, পুরো প্রকল্পের কাজের সাথে শহরের ৫ কিলোমিটার সড়কের মেরামতের কাজ শুরু হবে। কিন্ত, ঠিক কবে নাগাদ শুরু হবে এর কোন তথ্য দিতে পারেননি তিনি।

অপরদিকে, চুয়াডাঙ্গা স্থানীয় সরকার প্রকৌশলী বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম জানান, জেলায় আঞ্চলিক ফিডার সড়কসহ এলজিইডি’র প্রায় ৩ হাজার কিলোমিটার সড়ক রয়েছে। এসব সড়কের মধ্যে প্রায় অর্কেকেই কাঁচা এবং এর ৪০ ভাগই ক্ষতিগ্রস্ত হয়েছে। এলজিইডি’র হিসাবে জেলায় গ্রাম পর্যায় পর্যন্ত এসব সড়কের মধ্যে রয়েছে পাকা ১ হাজার ২শ ৪২ কি.মি., কাঁচা ১ হাজার ৬শ ১৬ কিলোমিটার ও আধাপাঁকা (হেরিং) ২শ ৩ কিলোমিটার।

সরেজমিনে দেখা যায়, চুয়াডাঙ্গা জেলার প্রধান প্রধান সড়কসহ বিভিন্ন ইউনিয়ন ও বাজার সংলগ্ন প্রায় ২ হাজার কিলোমিটার কাঁচা ও পাকা সড়কের মেরামত কাজ দীর্ঘদিনেও না হওয়ায় বর্ষার সময় এই সড়কগুলো বড় বড় গর্তের সৃষ্টি ও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে এসব সড়কে যানবহন চলাচলে অযোগ্য হয়ে পড়েছে।

এলাকার ভুক্তভোগিদের অভিযোগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারী না থাকায় সড়কের এই বেহাল দশা। যার ফলে অহরহই ঘটছে ছোট বড় দুর্ঘটনা, অকালে ঝরে যাচ্ছে তাজা প্রাণ।

উল্লেখ্য, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) গত ২০১৫-১৬ অর্থ বছরে ১৩ কোটি টাকা ব্যয়ে সড়ক মেরামত কাজ সম্পন্ন করে।

ad