চুয়াডাঙ্গায় অতিবৃষ্টি ও ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি

Chuadanga
ad

স্থানীয় প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর ও দামুড়হুদায় গত দেড় মাসে অতিবৃষ্টি ও ঝড়ে বোরো ধানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

জেলার চার উপজেলার মধ্যে এই দুই উপজেলায় অতিবৃষ্টি ও ঝড়ে প্রায় ২ কোটি ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকার ফসলের ক্ষতি হয়েছে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নির্মল কুমার দে জানান, গত ১৯ এপ্রিল থেকে এ পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় অতিবৃষ্টি ও ঝড়ে সদর ও দামুড়হুদা উপজেলায় বোরো ধান, সবজি, কলা ও পেঁপে এবং তরমুজ আবাদে ব্যাপক ক্ষতি হয়। আবাদের ক্ষয়ক্ষতি নিরুপণ করে তা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে পাঠানো হয়েছে।

তিনি বলেন,  চুয়াডাঙ্গা সদর উপজেলায় ২৫০ হেক্টর জমির বোরো ধান আংশিক ও সাড়ে ৭ হেক্টর সম্পূর্ণ ক্ষতি হয়েছে। এ উপজেলায় ১০ হেক্টর জমির কলা চাষের আংশিক ক্ষতি হয়েছে ও শুন্য দশমিক ৭ হেক্টর জমির কলা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

অন্যদিকে, দামুড়হুদা উপজেলায় ২৫৫ হেক্টর জমির ধান আংশিক ও ১৩ হেক্টর ধান সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলায় ২৫ হেক্টর জমির কলা সম্পূর্ণ ক্ষতি হয়েছে। এতে প্রায় ৮৪ লাখ টাকার কলা চাষে ক্ষতি হয়েছে। একই উপজেলায় ৫৫ হেক্টর জমির পেঁপে আংশিক ও ২৯ হেক্টর সম্পূর্ণ পেঁপে চাষে ক্ষতি হয়েছে। যার পরিমাণ ৮৫ লাখ টাকা। এখানে সবজির আংশিক ক্ষতি হয়েছে ৫২০ মেট্রিকটন ও সম্পূর্ণ ক্ষতি হয়েছে ৩০ হেক্টর।

তিনি আরও জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করা হয়েছে। অর্থ বরাদ্দ আসলে তা দেওয়া হবে। তাছাড়া ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য বীজ, সারসহ বিভিন্ন প্রনোদনা দেওয়ার প্রক্রিয়া চলছে।

ad