ডোমারে এসএসসিতে অকৃতকার্য ৯০৩ পরীক্ষার্থী

Nilphamari
ad

স্থানীয় প্রতিনিধি: নীলফামারীর ডোমারে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ১৫০ জন ছাত্র-ছাত্রী জিপিএ-৫ পেলেও পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৯০৩ জন।

মাদ্রাসা ও ভোকেশনাল থেকে কোন ছাত্র-ছাত্রী জিপিএ-৫ পেয়ে পাশ করেনি। মোট ৩৭১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২ হাজার ৮১১ জন।

চলতি এসএসসি পরীক্ষায় ডোমার উপজেলার ৩৬টি মাধ্যমিক স্কুল থেকে ৩১৩১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ২ হাজার ৪০১ জন পরীক্ষার্থী। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৫০ জন শিক্ষার্থী। পাশের হার ৭৬.৬৮ শতাংশ।

এসএসসি ভোকেশনালের ৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২১৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১১৬ জন। পাশের হার ৫৩.৪৫ শতাংশ। কেউ জিপিএ-৫ পায়নি। ১২টি মাদ্রাসা থেকে ৩৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২৯৪ জন পরীক্ষার্থী পাশ করলেও কেউ জিপিএ-৫ লাভ করেনি। পাশের হার ৮০.৩৩ শতাংশ।

ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে ৩৩ জন, সোনারায় উচ্চ বিদ্যালয় থেকে ১৭৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে পাশ করেছে ১৬৫ জন। পাশের হার ৯৫.৩৮। জেলার বেসরকারি মাধ্যমিক স্কুলের মধ্যে পাশের দিক দিয়ে সেরা হয়েছে বিদ্যালয়টি। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৬ জন।

ডোমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২৬ জন, ডোমার বালিকা বিদ্যানিকেতন থেকে ৭ জন, চিলাহাটি মার্চেন্ট উচ্চ বিদ্যালয় থেকে ১৭ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাকেরিনা বেগম জানান, সারাদেশে এবার ফলাফল কিছুটা খারাপ হয়েছে। তার প্রভাব এখানেও পরেছে। তাছাড়া, শিক্ষার্থীরা স্কুলে কম আসায় ফলাফল কিছুটা খারাপ হয়েছে। এরপর যাতে ফলাফল ভালো হয়, সেজন্য প্রতিটি স্কুলকে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেয়া হবে।

ad