নরসিংদীতে ৭ নদী পুনঃখনন কাজের উদ্বোধন

Narsingdi, 7 rivers, re-excavation, inauguration,
ad

স্থানীয় প্রতিনিধি: নরসিংদী অন্তর্ভুক্ত আড়িয়ালখাঁ, হাড়িধোয়া, পাহাড়িয়া, মেঘনা শাখা নদী, ব্রহ্মপুত্র নদ ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা নদ পুনঃখনন প্রকল্প কাজের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৮ এপ্রিল) বেলা ৩টায় নরসিংদী সদর উপজেলার দূর্গম চর এলাকা করিমপুর ইউনিয়নের শুটকিকান্দি গ্রামে আনুষ্ঠানিক ভাবে প্রকল্প কাজের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্ণেল (অব.) নজরুল ইসলাম হিরু (বীরপ্রতীক)।

এ সময় মন্ত্রী বলেন, ভরাট হয়ে যাওয়া নদীসমূহ খননের মাধ্যমে সেচ ব্যবস্থার উন্নয়ন, পানি ধারন ক্ষমতা বৃদ্ধি, জলাবদ্ধতা দূরীকরণসহ পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, বন্যায় নদীর পাড় ভাঙন থেকে তীর রক্ষা, নদীপথে সঠিক নাব্যতা ফিরিয়ে নৌ চলাচলের উন্নয়ন, পানির গুণগত মান উন্নয়ন, পানি সম্পদ ও জনস্বাস্থ্য রক্ষাসহ পরিবেশগত এবং অর্থনৈতিক অগ্রগতি অর্জনের লক্ষ্যে পুনঃখনন প্রকল্প শুরু হয়েছে।

তিনি জানান, নরসিংদী সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা এবং নারায়নগঞ্জ জেলার অন্তর্ভুক্ত ব্রহ্মপুত্র নদের ২৩১ দশমিক ৮ কিলোমিটার নদী খনন, ২২ দশমিক ২ কিলোমিটার নদীর তীর প্রতিরক্ষামূলক কাজ ও ৮৫টি বিদ্যমান ব্রিজ ফাউন্ডেশন শক্তিশালীকরণ প্রকল্প কাজ হাতে নেয়া হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, পানি সম্পদ মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ কনষ্ট্রাকশন ইঞ্জিনিয়ার বিগ্রেড এপ্রিল ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯ সালের মধ্যে প্রকল্পের কাজ বাস্তবায়ন করবে।

পরে মন্ত্রী করিমপুর ইউনিয়নের পঞ্চবটি বাজার সংলগ্ন রসুলপুর উচ্চ বিদ্যালয় মাঠে এক দলীয় সভায় বক্তব্য রাখেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকায় ভোট দিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে উন্নয়নের ধারা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

ad