নাব্যতা সংকটে জামালগঞ্জের বৌলাই নদী

Sunamganj News
ad

স্থানীয় প্রতিনিধি: সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার বৌলাই নদীতে নাব্যতা সংকটের কারণে রামজীবনপুর থেকে হিজলা পর্যন্ত সকল প্রকার নৌযান চলাচল বন্ধ রয়েছে। ওই এলাকায় প্রায় ৫ শতাধিক মালবাহী বাল্কহেড, স্টীলবডি নৌকা আটকে পড়েছে।

জানাগেছে, বৌলাই নদীর সাথে আপার বৌলাই মিলন স্থলে পলিমাটি পড়ে ভরাট হয়ে যাওয়াই নদীর নাব্যতা কমে বিগত ১৫ দিন ধরে বালু পাথর কয়লাবাহী বাল্কহেড, স্টীল বডি এমনকি সাধারণ নৌকা চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়েছে। দিন দিন নৌকার সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হওয়ায় চরম ক্ষতির ক্ষতির মুখে পড়েছে নৌযান শ্রমিক, মালিক ও ব্যবসায়ীরা। এতে ডাবল লোডিং ব্যবসায়ীদের লক্ষ লক্ষ টাকা বাড়তি গুনতে হচ্ছে।

আটককৃত নৌযান শ্রমিক ফুলমিয়া বলেন, নৌকা চলাচল না করায় আমরা পাঁচদিন ধরে বসে আছি।

আরেক নৌযান শ্রমিক ইব্রাহীম আলী বলেন, নৌকা আটকে থাকায় আমাদের হাজার হাজার টাকা লোকসান হচ্ছে।  ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে।

স্থানীয় ইউপি সদস্য মশিউর রহমান বলেন, নদীর নাব্যতা কমে যাওয়ায় ও পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। মালবাহী যান চলাচল সচল করতে নদী খননের প্রয়োজন।

এ ব্যাপারে নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আল আমিন বলেন, নদীর ভরাট হয়ে যাওয়া নৌকা চলাচলে বিঘ্ন ঘটছে। আর নৌ-পুলিশ তাদের আইনশৃঙ্খলার যাতে কোনো ধরণের সমস্যা না হয় সে দিকে নজরদারি করছে। আমরা চেষ্টা করে যাচ্ছি জটলা নিরসনের পাশাপাশি নৌযানগুলোর সিরিয়াল সঠিকভাবে করে দেওয়ার।

ad