পাবনায় শিলার আঘাতে নিহত ১, আহত শতাধিক

Pabna Jhor Shila Bristi
ad

স্থানীয় প্রতিনিধি: পাবনার চাটমোহর ও ঈশ্বরদী উপজেলায় কালবৈশাখী ঝড় আর শিলাবৃষ্টিতে ঘরবাড়ি ক্ষতিগ্রস্তসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় শিলার আঘাতে এক গৃহবধূ নিহত ও নারী-শিশুসহ শতাধিক মানুষ আহত হয়েছেন।

শুক্রবার (৩০ মার্চ) বিকালে ও সন্ধ্যায় দুই উপজেলার উপর দিয়ে প্রচন্ড কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি বয়ে যায়।

জানা যায়, বিকালে চাটমোহর পৌর সদর, মথুরাপুর, হরিপুর, বিলচলন, পার্শ্বডাঙ্গা, হান্ডিয়াল, নিমাইচড়া সহ বিভিন্ন ইউনিয়নের উপর দিয়ে ঝড়ের পর ব্যাপক শিলাবৃষ্টি হয়। ৩০ মিনিটব্যাপী ঝড়ো হাওয়ার পর শিলাবৃষ্টিতে কয়েক শতাধিক ঘরবাড়ি ও গাছপালা ভেঙে পড়ে।

চাটমোহর উপজেলার বাহাদুরপুর গ্রামের ইউপি সদস্য আবু বকর সিদ্দিক জানান, বড় বড় শিলার আঘাতে বেশিরভাগ টিনের ঘরের চাল ঝাজরা (অনেক ছিদ্র) হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে যানবাহন। বৈদ্যুতিক তার ছিঁড়ে Pabna Jhor Shila Bristi, Khamar Vangaবন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ। এ সময় আহত হয়েছে অর্ধশতাধিক মানুষ।

একই গ্রামের প্রবীণ ব্যক্তি জনাব আলী ও রিয়াজ উদ্দিন মোল্লা জানান, জীবনে এত বড় বড় শিলা এর আগে দেখেনি। এক একটা শিলার ওজন হবে ৩০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম।

এদিকে, ঝড় আর শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে কৃষকের ফল ও ফসলের। যে ফসলে কৃষকের মুখে হাসি ফোটার কথা সেই পেঁয়াজ, রসুন, গম এখন কৃষকের কান্না। জমি থেকে তোলা রসুন বাড়িতে নিতে পারেননি অনেকে। শিলাবৃষ্টির পানিতে তলিয়ে গেছে সব।

অপরদিকে, শুক্রবার সন্ধ্যায় শিলাবৃষ্টি আঘাত হানে ঈশ্বরদী উপজেলায়। শিলাবৃষ্টির সময় লিচু গাছের নিচে ডাল, পাতা কুড়ানোর সময় মাথায় শিলার আঘাত লেগে জমেলা খাতুন (৫০) নামের এক গৃহবধূ নিহত হয়। তিনি উপজেলার লক্ষীকুন্ডা গ্রামের দেলবার প্রামানিকের স্ত্রী। লিচু প্রধান এলাকা হিসেবে পরিচিতি এই উপজেলায় লিচুর গুটির ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা চাষীদের। প্রতি বছর লাভের মুখ দেখলেও এবার লোকসানের মুখে পড়তে হবে তাদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভূতি ভূষণ সরকার জানান, শিলাবৃষ্টিতে কৃষকের উঠতি ফসলের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ নিরুপনের কাজ চলছে।

এদিকে, পাবনা-৩ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন শনিবার দুপুরে চাটমোহর উপজেলার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও হাসপাতালে আহতদের চিকিৎসার খোঁজ খবর নেন। একইসাথে ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে নগদ অর্থ বিতরণ করেন।

ad