পার্বতীপুরে কৃষক পরামর্শ সভা অনুষ্ঠিত

Parbatipur, farmer, counsel meeting
ad

স্থানীয় প্রতিনিধি: দিনাজপুরের পার্বতীপুরে ভাল ফলনের লক্ষ্যে কৃষকের জন্য মাটির স্বাস্থ্য কার্ড ও মাটি পরীক্ষা নিশ্চিত করতে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগষ্ট) দুপুরে উপজেলা মোমিনপুর ইউনিয়নের কারিতাসের চন্দ্রপুর কার্যালয়ে এ পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। এসআরডিআই’র সহযোগীতায় কারিতাসের জলবায়ু সহনশীল প্রকল্প এ পরামর্শ সভার আয়োজন করেন।

এতে সভাপতিত্ব করেন, কারিতাস দিনাজপুর অঞ্চল জুনিয়র কর্মসূচি কর্মকর্তা হিরালাল রায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মো. রওশন কবির। বিশেষ অতিথি ছিলেন, জলবায়ু সহনশীল প্রকল্পের মাঠ কর্মকর্তা যোসেফ সরেন, মোমিনপুর মহিলা ইউপি সদস্য কোহিনুর বেগম ও ইউপি সদস্য জয়ন্ত কুমার রায়।

সভায় বক্তারা জানান, যেকোনো ফসল চাষাবাদের পূর্বে মাটির উর্বরতা ও ফসলের প্রয়োজনীয় খাদ্য উপাদানের উপস্থিতি নিশ্চিত করতে মাটির স্বাস্থ্য পরীক্ষা করা জরুরি। মাটি পরীক্ষা ছাড়া চাষাবাদ করলে কাঙ্ক্ষিত ফলন না পাওয়ার ঝুঁকি থাকে। মাটি পরীক্ষা-নিরীক্ষার পর সুষম সার প্রয়োগের মাধ্যমে ফসলের সর্বোচ্চ ফলন পাওয়া সম্ভব। এর ফলে কৃষক ক্ষতি এড়িয়ে অধিক লাভবান হতে পারেন।

সভায় জানানো হয়, প্রতি পাঁচ বছর পর পর মাটি পরীক্ষা করা প্রয়োজন। এজন্য মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট কৃষকদের কাছ থেকে মাত্র ৬৩ টাকা ফি নিয়ে থাকেন।

এ সময় প্রধান অতিথি ২০২ জন কৃষকের মাঝে কৃষি ব্যবস্থাপত্র বিতরণ করেন।

ad