বাউফলে দালাল ছাড়া মেলে না বিদ্যুৎ সংযোগ!

chittagong electricity
ad

স্থানীয় প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে দালাল ছাড়া মেলে না বিদ্যুতের নতুন সংযোগ। বিদ্যুৎ সংযোগ দেয়ার নামে দালাল চক্র সাধারণ মানুষের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। ফলে বিদ্যুৎ সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে সরকারের সাফল্য ম্লান হয়ে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি ছিল বর্তমান সরকারের। সে লক্ষ্যে উপজেলার প্রতিটি পরিবারের কাছে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেয়ার কাজ চলছে দ্রুত গতিতে। দুর্গম এলাকায় বিদ্যুতের খুঁটি স্থাপন সম্ভব না হওয়ায় সেখানকার পরিবারগুলোকে বিনামূল্যে সোলার প্যালেন সরবরাহ করা হচ্ছে।

বর্তমানে বাউফল উপজেলায় মোট ৬৭,৬৬৩ পরিবার রয়েছে। বিগত মার্চ মাস পর্যন্ত প্রায় ৪৮ হাজার পরিবারকে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। সর্বশেষ সমীক্ষা অনুযায়ী ৮০ ভাগ পরিবার বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। বাউফলে ২০১৯ সালের মধ্যেই শতভাগ পরিবারকে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হবে বলে দাবী করেছে পল্লী বিদ্যুৎ সমিতি।

এদিকে, দ্রুত গতিতে বিদ্যুৎ সেবা পৌঁছে দেয়ার নামে বাউফলে চলছে রমরমা বাণিজ্য। দালাল ছাড়া এখানে মেলে না বিদ্যুতের নতুন সংযোগ। নিয়মানুযায়ী  একটি আবাসিক বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে আবেদন ফি ১০০ টাকা এবং জামানত ৬০০ থেকে ৮০০ টাকা পরিশোধ করতে হয়। কিন্তু বাউফলে এরকম একটি বিদ্যুৎ সংযোগ পেতে একজন গ্রাহককে গুনতে হয় ৬ থেকে ৭ হাজার টাকা। দালালের মাধ্যমে এ টাকা পরিশোধ করার পরই দেয়া হয় বিদ্যুতের সংযোগ।

বাউফলের কালাইয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের শাহাদুল চৌকিদারের স্ত্রী কহিনুর বেগম বলেন, ৬০০০ টাকা পরিশোধ করেই বিদ্যুতের সংযোগ পেয়েছি।

একই এলাকার জুলাহাস বেপারী ও শাহআলম বেপারী বলেন, গত ২৩ মে তাদের গ্রামের শতাধিক গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। প্রত্যেক গ্রাহকের কাছ থেকে বাউফল পল্লী বিদ্যুৎ অফিসের আলাল নামের এক দালাল ৬০০০ টাকা হারে আদায় করেছেন।

এ চিত্র শুধু কালাইয়া এলাকায় নয়, সারা বছরই বিদ্যুৎ সংযোগ দেয়ার নামে দালালের মাধ্যমে চলছে অর্থ আদায়।  একটি সূত্র জানায়, আদায়কৃত টাকা বাউফল পল্লী বিদ্যুৎ অফিসের লাইনম্যান থেকে শুরু করে উর্ধ্বতন কর্মকর্তা পর্যন্ত ভাগবাটোয়ারা হয়।

অবশ্য অর্থ আদায়ের অভিযোগ অস্বীকার করে বাউফল পল্লী বিদ্যুৎ অফিসের উপ-মহাব্যবস্থাপক একেএম আজাদ বলেন, গ্রামে গ্রামে মাইকিং করে বিদ্যুৎ সংযোগ পেতে সরাসারি কারও সঙ্গে টাকা লেনদেন না করার পরামর্শ দেয়া হয়েছে।

ad