বাউফলে বিদ্যালয়ে টিফিন বক্স বিতরণে বেড়েছে শিক্ষার্থীদের উপস্থিতি

Bauphal, school, tiffin box,
ad

স্থানীয় প্রতিনিধি: পটুয়াখালীর বাউফল উপজেলার ২৩৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ করা হয়েছে। টিফিন বক্স বিতরণ করায় প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতির হার বেড়েছে।

প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ করায় এখন থেকে অভিভাবকরা তার সন্তানকে স্কুলে আসার সময় খাবার দিতে পারছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি বাউফল উপজেলার ২৩৫টি প্রাথমিক বিদ্যালয়ের ৩০ হাজার শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে টিফিন বক্স বিতরণ করা হয়। প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পের (পিইডিপি-২) স্লিপ ফান্ডের অর্থ দিয়ে টিফিন বক্সগুলো ক্রয় করা হয়।

Bauphal, school, tiffin box,

এছাড়া, জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজ এমপির কোটায় থাকা টিআর প্রকল্পের বিশেষ বরাদ্দ থেকেও ৫ লাখ টাকা টিফিন বক্স ক্রয়ের জন্য প্রদান করা হয়।

উপজেলা শিক্ষা কর্মকর্তা রিয়াজুল হক বলেন, প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান আনন্দদায়ক করা ও শতভাগ উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে প্রধান শিক্ষকদের নিয়ে একটি সমন্বয় সভা করা হয়। ওই সভায় স্লিপ ফান্ডের অর্থ দিয়ে টিফিন বক্স ক্রয়ের সিদ্ধান্ত নেয়া হয়।

বাউফলের নুরাইনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেরেগুল খান বলেন, টিফিন বক্স বিতরণের এই অভিনব উদ্যোগ নেয়ায় প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতির হার বেড়েছে। বিশেষ করে গ্রামাঞ্চলের দরিদ্র শিক্ষার্থীরা খাবারের অভাবে বিদ্যালয় বিমুখ ছিল। এখন টিফিন বক্স পেয়ে তারা নিয়মিত স্কুলে আসে।

আমেনা বেগম ও আয়শা খাতুন নামের দুই অভিভাবক বলেন, আমাদের সন্তানকে এখন টিফিন বক্সে নাস্তা তৈরি করে দেই। কিছু না পারলেও অন্তত একটি ডিম সিদ্ধ করে টিফিন বক্সে ভরে দেই। কখনো মুড়ি কিংবা চিড়া দেই। ক্লাশের ফাঁকে তারা নাস্তা খেয়ে স্বস্তি পায়।

উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা সাইদুর রহমান বলেন, বাউফলের প্রাথমিক শিক্ষার উন্নয়নের জন্য ধাপে ধাপে এরকম আরও দৃশ্যমাণ পদক্ষেপ নেয়া হবে।

ad