বাউফল হাসপাতালে হাম-রুবেলার টিকা নেই!

Bauphal
ad

স্থানীয় প্রতিনিধি: পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা সংকট দেখা দিয়েছে। প্রায় দেড় মাস ধরে স্বাস্থ্য কমপ্লেক্সের স্টোরে হাম-রুবেলা (এমআর) টিকা নেই। যে কারণে প্রতিদিন শিশু সন্তানকে টিকা দেয়ার জন্য এসে ফিরে যাচ্ছেন মায়েরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কয়েক মাস ধরে বিভিন্ন প্রকার টিকা সংকট তৈরি হয় বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে। এর মধ্যে কয়েক প্রকারের টিকা সরবরাহ করা হলেও বিগত দেড় মাস ধরে স্টোরে নেই হাম-রুবেলার টিকা।

রুটিন অনুযায়ী যে শিশুরা হাম-রুবেলার টিকা পাবে প্রতিদিন তারা বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ফিরে যাচ্ছে।  সন্তানকে সময়মতো টিকা প্রয়োগ করতে না পারায় চিন্তিত অভিভাবকরা।

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে আসা একাধিক শিশুর মা বলেন, নির্দিষ্ট সময়ে টিকা প্রয়োগ করা না গেলে শিশুর ক্ষতি হতে পারে বলে আমরা আতঙ্কিত।

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিষ্ট (ইপিআই) মাসুদুজ্জামান বলেন, প্রতিদিন অসংখ্য মায়েরা এখানে হাম-রুবেলার টিকা দেয়ার জন্য এসে ফিরে যাচ্ছেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পিকে সাহা বলেন, নির্দিষ্ট সময়ে শিশুকে হাম-রুবেলার টিকা প্রয়োগ করা না গেলে মামস, জ্বর, র‌্যাশ উঠাসহ নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এই মুহূর্তে আমরা বিষয়টি নিয়ে বেশ চিন্তিত। পটুয়াখালী সিভিল সার্জন অফিসেও হাম-রুবেলার টিকা সরবরাহ নেই। কবে নাগাদ হাম-রুবেলার টিকা  সরবরাহ পাব তা নিশ্চিত ভাবে বলতে পারছি না।

ad